Bangladesh Pratidin

প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৮ ২০:৫৬ অনলাইন ভার্সন
আপডেট : ১২ অক্টোবর, ২০১৮ ২০:৫৬
উড্ডয়নের সময় ধাক্কা মেরে দেয়াল ভাঙল এয়ার ইন্ডিয়ার বিমান
দীপক দেবনাথ, কলকাতা
উড্ডয়নের সময় ধাক্কা মেরে দেয়াল ভাঙল এয়ার ইন্ডিয়ার বিমান

অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল দুবাইগামী এয়ার ইন্ডিয়ার বিমান। বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টা নাগাদ ভারতের তামিলনাড়ুর ত্রিচি বিমানবন্দর থেকে ‘টেক অফ’ করার ঠিক আগে বিমানবন্দরের দেয়ালে সজোরে ধাক্কা মারে ওই বিমান। ধাক্কা মারার সময় বিমানের গতিবেগ ছিল ঘণ্টায় ২৫০ কিলোমিটার। এতে বিমানের পাইলট, ক্রু ও যাত্রী মিলিয়ে ১৩৬ জনের কোন ক্ষয়ক্ষতি হয়নি। ধাক্কায় বিমানের মাঝের অংশের ক্ষতি হয়। বিমানের ধাক্কায় দেওয়ালটির একটি ভেঙে পড়ে। পাশে রাখা কয়েকটি অ্যান্টেনাও ক্ষতিগ্রস্থ হয়েছে।

বিমানটি দেওয়ালে ধাক্কা মারার পরেও তা টের পাননি বিমানের পাইলট। বিমানটি উড়ে যাওয়ার পর মাঝ আকাশে থাকাকালীনই পাইলট জানতে পারে যে এই ধরনের ঘটনা ঘটেছিল। এটা জানার পরই ওই বিমানটি ঘুরিয়ে নামানো হয় মুম্বাইয়ে। প্রায় চার ঘণ্টা নানা রকম সমস্যা নিয়ে শুক্রবার ভোর ৫.৩৫ মিনিট নাগাদ সেটি অবতরণ করে মুম্বাই বিমানবন্দরে। এরপর বিমানকর্মীদের বদল করে সেখান থেকে পৃথক বিমানে করে ১৩০ যাত্রীকে দুবাইয়ে পাঠানোর ব্যবস্থা করা হয়।

এয়ার ইন্ডিয়ার তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয় ‘এয়ার ইন্ডিয়ার আইএক্স-৬১১ বিমানটি ত্রিচি বিমানবন্দর থেকে বৃহস্পতিবার দিবাগত রাত ১.৩০ মিনিট নাগাদ দুবাইয়ের উদ্যেশ্যে টেক অফ করে। ত্রিচি বিমানবন্দরের কর্মকর্তারা জানান যে ওই বিমানটি সম্ভবত বিমানবন্দরের পাঁচিলে ধাক্কা মারে। এরপর তৎক্ষনাৎ বিষয়টি বিমানের পাইলটকে জানানো হয়। পাইলটও জানান যে বিমানের সমস্ত যন্ত্রাংশ স্বাভাবিক আচরণ করছে। যদিও সতর্কতা হিসাবে বিমানটির যাত্রাপথ ঘুরিয়ে মুম্বাইয়ে নিয়ে আসা হয়। শুক্রবার ভোর ৫টা ৩৫ মিনিটে সেটি মুম্বাই বিমানবন্দরে অবতরণ করে এবং সেটি নিজের ক্ষমতাতেই পার্কিং স্ট্যান্ডে যায়।

বিবৃতিতে আরও জানানো হয়, বিমানটির ১৩০ জন যাত্রী ও ৬ জন ক্রু মেম্বার প্রত্যেকেই নিরাপদে রয়েছেন। কেউই আহত হয়নি। পরে বিমানকর্মীদের বদল করে সেখান থেকে অন্য একটি বিমান যাত্রীদের নিয়ে দুবাইয়ের উদ্দেশ্যে উড়ে যায়।

তদন্ত না হওয়া পর্যন্ত ওই বিমানের পাইলট ও কো-পাইলটকে আপাতত রোস্টার থেকে বাদ দেওয়া হয়েছে বলে খবর।

ইতিমধ্যেই এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে ভারতের বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী সুরেশ প্রভু। পরে ঘটনাস্থলে গিয়ে ভাঙা পাঁচিল পরিদর্শনে যান তামিলনাড়ুর পর্যটন মন্ত্রী ভি. নটরাজন।

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow