১৫ অক্টোবর, ২০১৮ ১৮:০১

যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতির উন্নতির আহ্বান চীনের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতির উন্নতির আহ্বান চীনের

প্রতীকী ছবি

কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কাজে যুক্তরাষ্ট্র মানবাধিকারকে হাতিয়ার হিসেবে ব্যবহার না করার জন্য সতর্ক করে দিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং এহেন। তিনি যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতির উন্নতি ঘটানোর জন্যও ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে, সাম্প্রতি একাধিক মার্কিন কর্মকর্তা চীনের মানবাধিকার পরিস্থিতির সমালোচনা করে জানিয়েছেন, চীনে জনগণের বাক স্বাধীনতা নেই।

এ ব্যাপারে লু ক্যাং বলেন, যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ হওয়ার কারণে জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে বের করে দেওয়া হয়েছে। কাজেই এমন একটি দেশের কর্মকর্তারা অন্য দেশের মানবাধিকার পরিস্থিতির সমালোচনা করার অধিকার রাখে না।

এদিকে, চীনকে অসামরিক পরমাণু প্রযুক্তি রপ্তানি নিয়ে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন। ওয়াশিংটনের দাবি, বেইজিং গোপনে ওই প্রযুক্তি সামরিক ক্ষেত্রে ব্যবহার করে অত্যাধুনিক ডুবোজাহাজ, এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার, ভাসমান পরমাণু চুল্লি বানাচ্ছে। জেট ইঞ্জিনের অন্যতম বড় সরবরাহকারী ‘জিই এভিয়েশন’-এর থেকে গোপন তথ্য পাচারে অভিযুক্ত চীনা গোয়েন্দা কর্তাকে গ্রেফতার করার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর