১৬ অক্টোবর, ২০১৮ ১২:৫০

জেরুজালেম ইসরাইলের রাজধানী; স্বীকৃতি দিচ্ছে অস্ট্রেলিয়াও!

অনলাইন ডেস্ক

জেরুজালেম ইসরাইলের রাজধানী; স্বীকৃতি দিচ্ছে অস্ট্রেলিয়াও!

প্রায় ৭০ বছরের মার্কিন পররাষ্ট্রনীতি লঙ্ঘন করে সম্প্রতি জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রের পথেই হাঁটছে অস্ট্রেলিয়া। তারাও ইসরায়েলে নিজেদের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিচ্ছে। এছাড়াও জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবেও স্বীকৃতি দেওয়ার বিষয়টি বিবেচনায় নিচ্ছে। আজ দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। 

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর মার্কিন যুক্তরাষ্ট্র তেল আবিব থেকে জেরুজালেমে নিজেদের দূতাবাস সরিয়ে নেয়। এ ব্যাপারে ট্রাম্পের উপদেষ্টারা জানিয়েছিলেন, মার্কিন নির্বাচনে দেয়া নির্বাচনী প্রতিশ্রুতি রাখতে ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দিয়েছেন।  
এদিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতির ঘোষণা বাতিল করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে আরব লীগ। অন্যদিকে প্রাচীন এই শহরটিকে ইসরায়েলের রাজধানী হিসাবে ঘোষণা করার মার্কিন সিদ্ধান্তকে খারিজ করে দিয়েছে জাতিসংঘ। ট্রাম্পের ওই ঘোষণার পর থেকে উত্তেজনা বেড়েই চলছে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর