১৭ অক্টোবর, ২০১৮ ১৮:৪৩

২০৩০ সালের মধ্যেই দেশে টেকসই উন্নয়ন : মেনন

নিজস্ব প্রতিবেদক

২০৩০ সালের মধ্যেই দেশে টেকসই উন্নয়ন : মেনন

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বর্তমান সরকার অত্যন্ত পরিকল্পিত উপায়ে দেশকে উন্নয়নের ঊর্ধ্বমুখে নিয়ে যাচ্ছে। সঠিক পরিকল্পনা থাকার কারণেই আমাদের মাথাপিছু আয় এখন বহুগুণ বৃদ্ধি পেয়েছে। বেড়েছে জিডিপিতে প্রবৃদ্ধির হারও। আমরা নিজস্ব অর্থায়নে এখন পদ্মাসেতু করছি। দেশ এভাবেই এগিয়ে যেতে থাকলে ২০৩০ সালের মধ্যেই আমাদের টেকসই উন্নয়নও বাস্তবায়ন সম্ভব হবে। 

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ কেমিস্ট্রি সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ কর্তৃক আয়োজিত ৩ দিনব্যাপী (১৭-১৯ অক্টোবর) 'বাংলাদেশ কেমিক্যাল কংগ্রেস ২০১৮' শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

রাশেদ খান মেনন বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের মত নিম্নাঞ্চলের দেশগুলোতে বন্যা, খড়া, ঝড় ও জলোচ্ছাসের মত প্রাকৃতিক বিপর্যায়ের মাধ্যমে যে পরিমাণ ক্ষতি হয় তার জন্য আমেরিকাসহ পশ্চিমা উন্নত দেশগুলো দায়ী। তাদের নিজেদের উন্নয়ন প্রতিযোগিতার কারণে আমাদের মত দেশগুলোর ক্ষতির বিষয়টি তারা নিজেরাও অবগত আছে। কিন্তু এ বিষয়ে তারা কোনো উদ্যোগ না নিয়ে নিশ্চুপ বসে আছে। কাজেই আমেরিকাসহ অন্যান্য উন্নত বিশ্বের দ্রুত পারমাণবিক অস্ত্র বিলুপ্ত করার পাশাপাশি বাতাসে কার্বন ডাই অক্সাইড, মিথেন ও ক্লোরোফ্লোরো গ্যাসের ব্যবহারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পদক্ষেপ নেয়া উচিৎ। 

তিনি কর্মশালার মূল বিষয়বস্তু ‘কেমিস্ট্রি ফর গ্রিন লিভিং’ এর তাৎপর্য তুলে ধরেন এবং কেমিস্ট্রির মাধ্যমে চিকিৎসাসহ সকল ক্ষেত্রে সকলকে এগিয়ে এসে নতুন কিছু আবিষ্কারে মনোনিবেশ করার আহ্বান জানান। 

বাংলাদেশ কেমিক্যাল সোসাইটির সভাপতি মো. আব্দুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- কর্মশালার পৃষ্ঠপোষক প্রফেসর ড. নাসরিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আজিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল আজিজ। 

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. আব্দুস সালাম।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর