শিরোনাম
২০ অক্টোবর, ২০১৮ ১৭:৪০

ইসরায়েলি সেনাদের মুহুর্মূহু গুলি, আহত ১৩০ ফিলিস্তিনি

অনলাইন ডেস্ক

ইসরায়েলি সেনাদের মুহুর্মূহু গুলি, আহত ১৩০ ফিলিস্তিনি

ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদে শুক্রবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা সীমান্তে আয়োজিত সমাবেশের ওপর নির্বিচারে গুলি চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এতে অন্তত ১৩০ ফিলিস্তিনি আহত হয়েছেন। আহতদের মধ্যে ২৫ শিশু রয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ কিদরা জানিয়েছেন, ইসরায়েলি সেনাদের গুলিতে চারজন ডাক্তার ও সাংবাদিকও আহত হয়েছেন। 

এর আগে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে ইসরায়েলের 'জিরো টলারেন্স' নীতির নিন্দা জানিয়ে বলেছিল, তেল আবিবের এ অবস্থানের কারণে আরও বহু ফিলিস্তিনির মৃত্যু হতে পারে। 

সংস্থাটি বলেছে, ইসরায়েলের জিরো টলারেন্স নীতির কারণে মারাত্মকভাবে আশঙ্কা করা হচ্ছে যে, নিরস্ত্র ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি সেনাবাহিনীকে ব্যবহার করা হবে যার ফলে অবৈধ হত্যা ও রক্তপাত বেড়ে যাবে।
 
ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল অপ্রয়োজনীয় ও বাড়াবাড়ি রকমের প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করছে যা আন্তর্জাতিক আইনের চরম লজ্জাজনক লঙ্ঘন বলেও উল্লেখ করেছে অ্যামনেস্টি।

গত ৩০ মার্চ থেকে গাজাবাসী ইসরায়েলের দখলদারিত্ব অবসানের বিরুদ্ধে প্রতি শুক্রবার বিক্ষোভ-সমাবেশ করে আসছে। এসব বিক্ষোভ-সমাবেশে অংশ নেয়া নিরস্ত্র লোকজনের বিরুদ্ধে ইসরায়েল তাদের সেনা লেলিয়ে দিচ্ছে। এ পর্যন্ত ইসরায়েলের বর্বরতায় অন্তত ১৯০ জন ফিলিস্তিনি শহীদ ও ২০ হাজার আহত হয়েছেন।

বিডি প্রতিদিন/২০ অক্টোবর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর