Bangladesh Pratidin

প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৮ ১৫:০৬ অনলাইন ভার্সন
আপডেট : ২১ অক্টোবর, ২০১৮ ১৬:৩১
খাশোগিকে টুকরো টুকরো করে তুরস্কের জঙ্গলে ফেলা হয় : সৌদি
অনলাইন ডেস্ক
খাশোগিকে টুকরো টুকরো করে তুরস্কের জঙ্গলে ফেলা হয় : সৌদি

সৌদি সাংবাদিক জামাল খাশোগি ইস্যুতে টানা দুই সপ্তাহ ধরে বিশ্ব গণমাধ্যমে তোলপার চলে। পরে তার হত্যার রহস্য একে একে বেরিয়ে আসছে। সর্বশেষ তথ্যানুযায়ী, খাসোগিকে পৈশাচিকভাবে নির্যাতন চালিয়ে হত্যার পর কেটে টুকরো টুকরো করা হয়। তারপর সেই খণ্ডিত টুকরা ইস্তাম্বুলের জঙ্গলে ফেলে দেয়া হয়। 

নাম প্রকাশ না করা সৌদি কর্মকর্তাদের সূত্র দিয়ে খবরটি জানিয়েছে রয়টার্স ও আল-জাজিরা।
 
রয়টার্স জানায়, সৌদি কর্মকর্তারা বলেছেন প্রথমে খাশোগিকে সৌদি আরবে নিয়ে যাওয়ার প্রস্তাব দেয়া হয়। তিনি রাজি না হয়ে বাধা দেন। এক পর্যায়ে ধস্তাধস্তি শুরু হয়। এতে খাশোগি নিহত হন।
 
গত ২ অক্টোবর খাশোগি তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ব্যক্তিগত নথিপত্র আনার প্রয়োজনে প্রবেশ করেন। সেখান থেকে তিনি আর  বেরিয়ে আসেননি। খাশোগি ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন। তার কলামে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিভিন্ন কর্মকাণ্ডের কঠোর সমালোচনা করা হতো। যুবরাজ মোহাম্মদ সালমান গত বছরের জুনে ক্ষমতা নেওয়ার পর খাশোগি গ্রেফতার আতঙ্কে দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে যান। 

খাশোগি নিখোঁজ হওয়ার ১৭ দিনের মাথায় শুক্রবার সৌদি জানায়, তুরস্কের ইস্তাম্বুল কসন্যুলেটেই সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। দেশটির দাবি, গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে খাশোগির মৃত্যু হয়। এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা সংস্থার উপ-প্রধান আহমদ আল আসিরি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অন্যতম দেহরক্ষি সৌদ আল কাতানিকে বরখাস্ত করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে মোট ১৮ জনকে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow