২২ অক্টোবর, ২০১৮ ১২:০৬

সৌদি যুবরাজ পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশ চমৎকার: ট্রাম্প

অনলাইন ডেস্ক

সৌদি যুবরাজ পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশ চমৎকার: ট্রাম্প

ফাইল ছবি

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দৃঢ়চেতা ব্যক্তিত্বের অধিকারী এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে তার সক্ষমতা বেশ চমৎকার বলে মন্তব্য করেছেন সৌদি রাজতন্ত্রের কড়া সমালোচক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বলেন, খাশোগি ইস্যুতে সৌদি অবশ্যই প্রতারণা ও মিথ্যার আশ্রয় নিয়েছে। তবে মোহাম্মদ বিন সালমান দৃঢ়চেতা ব্যক্তিত্বের অধিকারী লোক।

চলমান বিভিন্ন বিষয়ে ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে গত শনিবার এ কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। তার সাক্ষাৎকারে খাশোগি হত্যা ইস্যু এবং সৌদি-যুক্তরাষ্ট্র সম্পর্কই বেশি আলোচনা হয়।

খাশোগির মৃত্যুর সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে সৌদি কর্তৃপক্ষ ১৮ জনকে গ্রেফতার এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই শীর্ষ সহযোগী ও গোয়েন্দা সংস্থার অপর তিন সদস্যকে বরখাস্ত করেছে। একে একটি বড় এবং ভালো পদক্ষেপ উল্লেখ করে শনিবার ট্রাম্প বলেন, কিন্তু আমি জবাব পেতে চাই।

এদিকে, ট্রাম্প রিয়াদের সাথে করা তার দেশের অস্ত্র চুক্তি বাতিলের বিষয়ে সতর্ক করে বলেন, এর ফলে আমেরিকার চাকরির বাজারে প্রভাব পড়বে। সৌদি আরবে ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহসহ দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের ৪৫০ বিলিয়ন ডলারের চুক্তি রয়েছে।

সাংবাদিকদের তিনি বলেন, এর সঙ্গে লাখ লাখ আমেরিকানের চাকরির বিষয় জড়িয়ে আছে। অস্ত্র চুক্তি বাতিল আমাদের জন্যে শুভ হবে না। এটি তাদের চেয়েও আমাদের জন্যে বেশি ক্ষতির কারণ হবে।

তিনি আরও বলেন, আমরা বাতিল করলেও রিয়াদ চীন কিংবা রাশিয়ার মতো কোনো দেশ থেকে ঠিকই অস্ত্র কিনে নেবে। তবে অস্ত্র চুক্তি বাতিল ছাড়াও অবরোধের মতো বিকল্প ব্যবস্থা নেয়া যেতে পারে।

উল্লেখ্য, গত ২ অক্টোবর সাংবাদিক খাশোগি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে কিছু কাগজপত্র যোগাড় করতে গিয়ে নিখোঁজ হন। তুরস্ক বরাবর অভিযোগ করে আসছে সৌদি আরবের রাষ্ট্রীয় সহায়তায় সেখানে তাকে হত্যা করা হয়। সৌদি কর্তৃপক্ষ এ অভিযোগ অস্বীকার করে। তবে তারা শেষপর্যন্ত ইস্তাম্বুলের ওই কনস্যুলেটে সৌদি আরবের কট্টর সমালোচক খাশোগির হত্যাকাণ্ডের কথা স্বীকার করে বলেছে, তর্কাতর্কি ও হাতাহাতির একপর্যায়ে তিনি খুন হন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর