১২ নভেম্বর, ২০১৮ ০৯:৫৮

প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ পালিত

অনলাইন ডেস্ক

প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ পালিত

রবিবার পূর্ণ হয়েছে প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির ১০০ বছর। এ উপলক্ষে বিশ্ব নেতাদের উপস্থিতিতে বিশেষভাবে দিবসটি পালন করেছে ফ্রান্স।

রবিবার দেশটির রাজধানী প্যারিসে ভাবগাম্ভীর্যের সঙ্গে পালিত হওয়া এই অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ প্রায় কয়েক ডজন নেতা উপস্থিত ছিলেন। খবর দ্য গার্ডিয়ান'র।

বৃষ্টির মধ্যেই জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ আমন্ত্রিত রাষ্ট্র প্রধানদের নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রথম বিশ্বযুদ্ধে নিহত সেনাদের স্মরণে আর্ক দে ট্রিয়োম্ফে নির্মিত সমাধিসৌধের দিকে পদযাত্রা করেন। তবে ট্রাম্প ও পুতিন আলাদাভাবে সেখানে পৌঁছায়।

উপস্থিত হয়েই ট্রাম্পের সঙ্গে হ্যান্ডশেক করেন পুতিন। ট্রাম্পও মার্কেলসহ তার আশেপাশের নেতাদের সঙ্গে হ্যান্ডশেক করেন। তবে তিনি কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর দিকে হাত বাড়াননি, যাকে এই বছরের শুরুর দিকে ‘অসৎ ও দুর্বল’ বলে তুচ্ছ-তাচ্ছিল্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

উল্লেখ্য, সার্বিয়ার বিরুদ্ধে তৎকালীন অস্ট্রিয়া-হাঙ্গেরি’র যুদ্ধ ঘোষণার মধ্যে দিয়ে ১৯১৪ সালের ২৮শে জুলাই শুরু হয় প্রথম বিশ্বযুদ্ধ। ১৯১৮ সালের ১১ নভেম্বর যুদ্ধবিরতি চুক্তিসইয়ের মাধ্যমে এই যুদ্ধের অবসান ঘটে। 

বিডি প্রতিদিন/১২ নভেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর