১২ নভেম্বর, ২০১৮ ০৯:৫৮

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার আর নেই

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার আর নেই

ফাইল ছবি

প্রয়াত হলেন ভারতের কেন্দ্রীয় সংসদীয় মন্ত্রী এইচ. এন. অনন্ত কুমার। সোমবার ভোরে বেঙ্গালুরুর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। গত কয়েক দিন ধরে অসুস্থ ছিলেন বিজেপির এই সিনিয়র নেতা, রাখা হয়েছিল ভেন্টিলেশনে। 

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৯। মৃত্যুর সময় তার পাশেই ছিলেন স্ত্রী ও দুই কন্যা। পারিবারিক সূত্রে জানা গেছে, ক্যানসারে ভুগছিলেন তিনি এবং গত মাসেই যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ক্যানসার ইন্সিটিউট থেকে চিকিৎসা করিয়ে দেশে ফেরেন অনন্ত কুমার। প্রয়াত নেতাকে শেষ শ্রদ্ধা জানাতে তার মরদেহ শায়িত রাখা হবে বেঙ্গালুরুর ন্যাশনাল কলেজে। 

২০১৪ সালের মে মাসে কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পরই কেন্দ্রের সার ও রসায়ন মন্ত্রী হন অনন্ত কুমার। ২০১৬ সালের জুলাই থেকে সংসদীয় মন্ত্রীর দায়িত্ব পান তিনি। তিনি ছিলেন বেঙ্গালুরু সাউথ কেন্দ্রের লোকসভার সাংসদ। এর আগে অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ শাসনকালেও কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন অনন্ত কুমার। ১৯৯৮ সালে বাজপেয়ীর মন্ত্রীসভায় সবচেয়ে কনিষ্ঠ মন্ত্রী (অসামরিক পরিবহন) ছিলেন তিনি। এছাড়াও পর্যটন, ক্রীড়া, যুব কল্যাণ, সংস্কৃতি, নগরায়ন ও দারিদ্র দূরীকরণের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন।

অনন্ত কুমারের মৃত্যুর পর শোকজ্ঞাপন করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন, পরিসংখ্যান ও কর্মসূচী বাস্তবায়ন মন্ত্রী ডি.ভি.সদানন্দ দেবগৌড়া, কর্নাটকের মুখ্যমন্ত্রী ও জেডি(এস) নেতা এইচ.ডি.কুমারস্বামী। প্রয়াত বিজেপি নেতার স্ত্রী ড. তেজস্বীনি সাথেও ফোনে কথা বলেন মোদি।

ট্যুইট করে মোদি জানান ‘অনন্ত কুমার জি ছিলেন একজন সুদক্ষ প্রশাসক, যিনি অনেক কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব দক্ষতার সাথে পালন করেছেন। বিজেপি সংঠনের কাছে তিনি ছিলেন একটা বড় সম্পদ। কর্নাটকে বিশেষ করে বেঙ্গালুরু ও পাশ্ববর্তী এলাকায় দলকে শক্তিশালী করতে তিনি কঠোর পরিশ্রম করেছিলেন। তিনি সবসময় তার কেন্দ্রে সহজলভ্য ছিলেন। আমি তাঁর স্ত্রী ড. তেজস্বিনীর সাথে কথা বলে অনন্ত কুমারের মৃত্যুর ঘটনায় সমবেদনা জানিয়েছি। এই দু:খের দিনে তাঁর পরিবার, বন্ধু ও কাছের মানুষের কাছে আমার চিন্তাভাবনা রইল। ওম শান্তি।’ 

রামনাথ কোবিন্দ ট্যুইট করে লেখেন, ‘কেন্দ্রীয় মন্ত্রী ও প্রবীণ সংসদ সদস্য অনন্ত কুমারের প্রয়াণের খবর শুনে খুবই মর্মাহত। তাঁর মৃত্যু আমাদের দেশের সাধারণ মানুষের কাছে বিশেষ করে কর্নাটকের মানুষের কাছে বড় ক্ষতি। তাঁর পরিবার ও অসংখ্য সহযোগীদের প্রতি আমার সমবেদনা।’ 


বিডি প্রতিদিন/কালাম/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর