১২ নভেম্বর, ২০১৮ ১৭:৫১

পাকিস্তানের ৬৯ ভাগ মানুষ নাম শোনেনি ইন্টারনেটের!

অনলাইন ডেস্ক

পাকিস্তানের ৬৯ ভাগ মানুষ নাম শোনেনি ইন্টারনেটের!

শ্রীলঙ্কা ভিত্তিক তথ্য ও প্রযুক্তি প্রতিষ্ঠানের এক জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের ৬৯ ভাগ মানুষ নাম শোনেনি ইন্টারনেটের। দেশটির ১৫ থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে ৬৯ ভাগই জানে না ইন্টারনেট আসলে কী। এবং এটা কী কী কাজে ব্যবহার হয়ে থাকে। 

লঙ্কান ভিত্তিক তথ্য-প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান লাইম এশিয়ার জরিপে এ তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটির দাবি করেছে ২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে পরিচালিত জরিপটি পাকিস্তানের ৯৮% মানুষ এতে প্রতিনিধিত্ব করেছে।

দেশটির ডন নিউজের সোমবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বিভিন্ন প্রদেশের মোট ২০০০ হাজার পরিবারের ওপর জরিপ চালিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসে লাইম এশিয়া। ইন্টারনেট সম্পর্কে জানেন পাকিস্তানের ৩১ শতাংশ মানুষ। তবে ইন্টারনেট ব্যবহার করেছেন দাবি করেছেন মাত্র ১৭ ভাগ।

জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেট সম্পর্কে না জানাকেই ইন্টারনেট ব্যবহারকারী কম হওয়ার পেছনে প্রধান কারণ।  ইন্টারনেট ব্যবহারে নারী-পুরুষ পার্থক্য (জেন্ডার গ্যাপ) বলা হয় ৪৩ ভাগ। ইন্টারনেট সম্পর্কে সচেতনতার অভাব পুরো দক্ষিণ এশিয়া জুড়েই একটি বড় সমস্যা বলেও মন্তব্য করে লাইম এশিয়া।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর