Bangladesh Pratidin

প্রকাশ : ১২ নভেম্বর, ২০১৮ ২১:০৭ অনলাইন ভার্সন
ইইউর কাছ থেকে ৮৬৭০ কোটি ডলারের অস্ত্র কিনেছে সৌদি!
অনলাইন ডেস্ক
ইইউর কাছ থেকে ৮৬৭০ কোটি ডলারের অস্ত্র কিনেছে সৌদি!

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ২০১৫ সাল থেকে আট হাজার ছয়শ ৭০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে। ২০১৫ ও ২০১৬ সালে ইইউ'র দেশগুলো জাতিসংঘে যে অর্থ সহায়তা দিয়েছে তার চেয়ে ৫৫ গুণ বেশি অর্থ আয় করেছে অস্ত্র বিক্রি করেই।  

এর আগে সৌদি আরবের কাছে বিতর্কিত অস্ত্র বিক্রি বর্জন করতে গ্রিস সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির মতে, সৌদি সরকার এসব অস্ত্র চলমান ইয়েমেন যুদ্ধে বেসামরিক নাগরিকদের ওপর ব্যবহার করতে পারে। সৌদি আরব ও গ্রিসের মধ্যকার প্রস্তাবিত অস্ত্র বিক্রি চুক্তিতে শীর্ষ এ মানবাধিকার সংস্থাটি গভীর উদ্বেগ প্রকাশ করে জানিয়েছিল, এটি আসলে খুবই বিপজ্জনক। কারণ এ সামরিক অস্ত্র সৌদি জোট ইয়েমেনের বেসামরিক নাগরিকদের ওপর প্রয়োগ করতে পারে। 

এদিকে, মিডল ইস্ট আই এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করেছে ইইউভুক্ত ২১টি দেশ। ইইউভূক্ত এসব দেশ সৌদি ও আমিরাতের কাছে যে পরিমাণ অর্থের অস্ত্র বিক্রি করেছে তার দুই শতাংশ ইয়েমেনের ত্রাণ সহায়তার জন্য জাতিসংঘ তহবিলে দিয়েছে।
জানা গেছে, ২০১৫ ও ২০১৬ সালে ইইউ এর দেশগুলো জাতিসংঘে যে অর্থ সহায়তা দিয়েছে তার চেয়ে ৫৫ গুণ বেশি অর্থ আয় করেছে অস্ত্র বিক্রি করে।  

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow