Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৮ ১৭:১৩ অনলাইন ভার্সন
আইনস্টাইনের চিঠি বিক্রি হলো ৩২ হাজার ডলারে!
অনলাইন ডেস্ক
আইনস্টাইনের চিঠি বিক্রি হলো ৩২ হাজার ডলারে!

৩২ হাজার ডলারে বিক্রি হলো নোবেল পুরস্কার বিজয়ী জার্মান পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাতের লেখা একটি চিঠি! মঙ্গলবার জেরুজালেমে নিলামে চিঠিটি বিক্রি হয়। ইংরেজি ও জার্মান ভাষায় লেখা আইনস্টাইনের চিঠিগুলো কয়েক দশক ধরে সংগ্রহে রেখেছিলেন এক ব্যক্তি। এর কিছু চিঠি হাতে লেখা এবং কিছু টাইপ করা।

জানা গেছে, ১৯২২ সালে বার্লিন থেকে জাপানে রওনা দেয়ার সময় বোনের উদ্দেশে চিঠিটি লিখেছিলেন আলবার্ট আইনস্টাইন।  ৪৩ বছর বয়সে লেখা চিঠিটি লেখার পরেই আত্মগোপনে চলে যান আইনস্টাইন। ওই একই সময়ে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ওয়াটার রাথেনাউকে হত্যা করা হয়; যিনি ব্যক্তিগত জীবনে আইনস্টাইনের প্রিয় বন্ধু ছিলেন।

নিলামটির আয়োজনকারী প্রতিষ্ঠান কেদেম অকশন হাউজের পক্ষ থেকে বলা হয়, আইনস্টাইনের এ চিঠিটি মূল্যবান হয়ে ওঠার পেছনে অন্যতম কারণ চিঠিটার দূরদর্শিতা। 

উল্লেখ্য, ১৮৭৯ সালের ১৪ মার্চ জার্মানির উরটেমবার্গে জন্মগ্রহণ করেন আলবার্ট আইনস্টাইন। সুইজারল্যান্ডের পেটেন্ট অফিস, জুরিখ বিশ্ববিদ্যালয়, লিডেন বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে পদার্থবিজ্ঞানী হিসেবে কাজ করেছেন তিনি। জার্মানির পাশাপাশি সুইজারল্যান্ড এবং যুক্তরাষ্ট্রের নাগিরকত্ব পেয়েছিলেন এই বিজ্ঞানী। এই ৩ দেশের পাশাপাশি ইতালিতেও কিছুদিন বসবাস করেছিলেন তিনি। ১৯৫৫ সালের ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মৃত্যুবরণ করেন আইনস্টাইন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow