Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ নভেম্বর, ২০১৮ ০২:৩৯ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ নভেম্বর, ২০১৮ ০৬:৪০
'বিল ক্লিনটনেরও উচিত ছিল আমার কাছে ক্ষমা চাওয়া'
অনলাইন ডেস্ক
'বিল ক্লিনটনেরও উচিত ছিল আমার কাছে ক্ষমা চাওয়া'

স্বপ্নে সপ্তম সর্গে বাস করছিলাম তখন। এভাবে যে স্বপ্ন ভঙ্গ হবে তা কোনও দিন কল্পনা করতে পারিনি। মাত্র ২০ বছর বয়স ছিল আমার। বিলকে আমি ভীষণ ভালোবাসতাম। তাই সম্পর্কটা প্রকাশ্যে আসার পর যেভাবে সেটাকে নিয়ে কাটা ছেঁড়া করা হয়েছে, সেটা আমার হৃদয়কে খান খান করে দিয়েছিল। 

বিলকে যখন ইমপিচমেন্টের মুখে পড়তে হয়েছিল তখন কেবল নিজেকেই এর জন্য মনে প্রাণে দায়ী করেছিলাম। বাড়ির জানালার কাচ দিয়ে তাকিয়ে থাকতাম। আর প্রতি মুহূর্তে মনে হত নিজেকে শেষ করে দিই। কিন্তু বিল সে তো একটি বারের জন্যও আমার কথা ভাবেনি। যে তীব্র রোষের মুখে সে সময় আমাকে পড়তে হয়েছিল সেটা একবারও ভেবে দেখেনি। 

প্রকাশ্যে নিজের বিবাহবহির্ভূত সম্পর্কের জন্য ক্ষমা চেয়েছিল সে। কিন্তু আমার পরিস্থিতির জন্য একটি কথাও বলেনি। বিলের উচিত ছিল আমার কাছে ক্ষমা চাওয়া।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে নিজের সম্পর্ক নিয়ে এই প্রথম মুখ খুললেন মনিকা লিউনস্কি। এর আগে নিজের কাজের জন্য হিলারি এবং চেলসি বিল ক্লিনটনের কাছে প্রকাশ্যে ক্ষমা চেয়েছিলেন তিনি।

তবে বিল বিল ক্লিনটনকে নিয়ে একটি কথাও কখনও বলেননি। এই প্রথম বিল ক্লিনটনকে নিয়ে মুখ খুললেন তিনি। মনিকা অভিযোগ করেছেন, ক্ষমতার অলিন্দে থাকা বিল ক্লিনটন অনায়াসেই বেরিয়ে আসতে পেরেছিলেন সেই পরিস্থিতি থেকে। ক্ষমতা, প্রতিপত্তি, প্রভাব তাকে অনেক সহজ করে দিয়েছিল সমাজের কাছে। কিন্তু মনিকা তলিয়ে গিয়েছিলেন অন্ধকারে। 

একটি সম্পর্কের জন্য প্রায় সারাজীবনই অন্ধকারে আর অনুশোচনায় কাটাতে হয়েছে তাকে। গোটা দেশ তাকেই দায়ী করত। অথচ এই সম্পর্কে সমান অংশীদার ছিলেন বিল ক্লিনটনও। আজ ৪৫ বছর বয়সে এসে সেই ঘটনা নিয়ে অকপটে কথা বললেন তিনি। 

প্রায় ২৫ বছর সময় লেগেছে সেই অন্ধকার থেকে বেরিয়ে আসতে। মনিকার দাবি দেশবাসী সেই ঘটনার শুধু একটি দিকই দেখেছেন, শুনেছেন। তার কথা কেউ শুনতে চাননি। বলা ভালো শুনতে চাওয়া হয়নি অথবা বলতে দেওয়া হয়নি। এত বছর পর লিউনস্কি তখনকার অনুভূতি প্রকাশ করেছেন তার লেখনিতে। 

গত মঙ্গলবার ভ্যানিটি ফেয়ার লিউনস্কির একটি লেখা প্রকাশ করেন। তার অনুষ্ঠানে এসে ক্লিনটনের সঙ্গে নিজের সম্পর্ক নিয়ে খোলাখুলি কথা বলেছেন তিনি। এবং বারবার বলেছেন, যদি কখনও হিলারির মুখোমুখি তিনি হন তাহলে তার কাছে শুধু ক্ষমা চেয়ে নেবেন।

বিডি প্রতিদিন/১৬ নভেম্বর ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow