১৮ নভেম্বর, ২০১৮ ১১:২৪
খবর স্পুটনিক নিউজ'র

৯/১১ হামলার পর যুদ্ধের জন্য ৬ ট্রিলিয়ন ডলার খরচ যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

৯/১১ হামলার পর যুদ্ধের জন্য ৬ ট্রিলিয়ন ডলার খরচ যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি

২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন মুলুকে সন্ত্রাসী হামলার পর যুদ্ধের জন্য গোটা বিশ্বে ছয় ট্রিলিয়ন ডলার খরচ করেছে আমেরিকা। এই সব যুদ্ধে বিভিন্ন দেশে কমপক্ষে নিহত হয়েছে পাঁচ লাখ মানুষ। যদিও নিহতের এই সংখ্যা নিয়ে মতভেদ রয়েছে। অনেকে ধারণা নিহতের সংখ্যা আরও অনেক বেশি।

যুদ্ধ সংক্রান্ত ব্যয়ের এ তথ্য তুলে ধরতে ব্রাউন ইউনিভারসিটির ‘ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স’ সমীক্ষা চালিয়েছে। তারপর সেই সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। গত সপ্তাহে এই সমীক্ষার রিপোর্ট প্রকাশ করা হয়।

সেই রিপোর্টে বলা হয়েছে , যুদ্ধ এবং যুদ্ধ সংক্রান্ত কাজে এই বিশাল অর্থ ব্যয় করায় জাতীয় নিরাপত্তার ঘিরে উদ্বেগ সৃষ্টি করেছে। কারণ এমন ব্যয়ের চাপ সামলানো মুশকিল। এক্ষেত্রে স্বচ্ছতা বাড়ানো ও যুদ্ধের অবসান ঘটালে মার্কিন জনগণের আরও বেশি করে সেবা করা সম্ভব বলে ওই প্রতিবেদনে জানান হয়েছে।

প্রসঙ্গত, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের বিশ্ব বাণিজ্যকেন্দ্রে আল কায়দা এই সন্ত্রাসী হামলা চালালে ৩,৫০০ ব্যক্তি নিহত হয়। এরপর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে সামরিক আগ্রাসনের মাধ্যমে সন্ত্রাসবিরোধী যুদ্ধ শুরু করেছিলেন। এরপর ইরাকে অভিযান চালানো হয় এবং এখনও বিশ্বের বিভিন্ন দেশে সে যুদ্ধ চলছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর