Bangladesh Pratidin

প্রকাশ : ১৮ নভেম্বর, ২০১৮ ১৫:১৮ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ নভেম্বর, ২০১৮ ১৫:২৪
এক-চতুর্থাংশ জনপ্রিয়তা কমল প্রেসিডেন্ট ম্যাক্রোঁর
অনলাইন ডেস্ক
এক-চতুর্থাংশ জনপ্রিয়তা কমল প্রেসিডেন্ট ম্যাক্রোঁর
ফাইল ছবি

জনমত জরিপে বলা হয়েছে ২৫ শতাংশ জনপ্রিয়তা কমেছে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যানুয়েল মাক্রোঁ।আইফোপ নামে জরিপ পরিচালনাকারী সংস্থা এই জরিপটি চালিয়েছে। রোববার প্রকাশিত একটি জনমত জরিপে একথা বলা হয়েছে। জার্নাল দ্যু ডিমাঞ্চি পত্রিকায় জরিপটি প্রকাশিত হয়েছে।

জরিপে ৩৯ শতাংশ জনগণ তার কার্যক্রমে ‘অত্যন্ত অসন্তুষ্ট’। ৯ থেকে ১৭ নভেম্বর ১ হাজার ৯৫৭ জন লোকের ওপর জরিপটি চালানো হয়। জ্বালানী মূল্য বৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী ‘ইয়েলো ভেস্ট’ প্রতিবাদের একদিন পর প্রতিবেদনটি প্রকাশিত হল। বিশ্লেষকরা বলেন, জ্বালানী মূল্য বৃদ্ধির কারণে ৪০ বছর বয়সী প্রেসিডেন্টের প্রতি জনগণ একেবারেই হতাশ।

ব্যাপকভিত্তিক এই জরিপে দেখা গেছে নভেম্বর মাসে ম্যাক্রোঁর জনপ্রিয়তা সার্বিকভাবে চার পয়েন্ট কমেছে। মাত্র চার শতাংশ মানুষ বলেছে, তারা ম্যাক্রোঁর কার্যক্রমে ‘অনেক সন্তুষ্ট’। এদিকে ২১ শতাংশ মানুষ বলেছে, ম্যাক্রোঁর প্রতি তারা ‘মোটামুটি সন্তুষ্ট’।

মধ্যপন্থী রাজনৈতিক হিসেবে ম্যানুয়েল মাক্রোঁ ৬৫ দশমিক ১ শতাংশ ভোট সংসদ নির্বাচনে জয়ী হন। ২০১২ তে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের অর্থনৈতিক পরামর্শক হিসেবে দায়িত্ব পান। আর দুই বছর পর গ্রহণ করেন ওলাদের অর্থমন্ত্রীর দায়িত্ব। এর আগে নেয়া অর্থনৈতিক সংষ্কার প্রস্তাব ঘিরে ব্যাপক বিক্ষোভ হয় ফ্রান্সে।  

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow