Bangladesh Pratidin

প্রকাশ : ১৮ নভেম্বর, ২০১৮ ১৬:১১ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ নভেম্বর, ২০১৮ ১৭:২৬
আবারও ভয়ঙ্কর হয়ে উঠছে উত্তর কোরিয়া!
অনলাইন ডেস্ক
আবারও ভয়ঙ্কর হয়ে উঠছে উত্তর কোরিয়া!
ফাইল ছবি

কোন ভাবেই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ থেকে বিরত রাখা যাচ্ছে না উত্তর কোরিয়াকে। আবারও ভয়ঙ্কর হয়ে উঠছে দেশটি। এবার উচ্চ প্রযুক্তি সম্পন্ন নতুন ধরনের অস্ত্র উৎপাদন শুরু করেছে উত্তর কোরিয়া। সম্প্রতি দেশটির শীর্ষ নেতা কিম জং উন এই অস্ত্র কারখানা পরিদর্শন করেছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে এ তথ্য জানা গেছে। 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা উচ্চ প্রযুক্তি সম্পন্ন ওই অস্ত্রগুলোকে 'কৌশলগত অস্ত্র' বলে অভিহিত করেছে, যেগুলো দেশটিকে 'স্টিল ওয়াল' এর মতো সুরক্ষা দেবে।  অস্ত্র কারখানা পরিদর্শনকালে কিম জং উন বলেছেন, এটি পুরো অঞ্চলে আমাদের প্রতিরক্ষা সক্ষমতা দ্রুত বৃদ্ধির আরেকটি প্রদর্শনী।  নতুন এই প্রযুক্তি আমাদের সামরিক বাহিনীর লড়াই সক্ষমতার যুগান্তকারী পরিবর্তন।

এদিকে, সম্প্রতি ব্যালেস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। কিম জং উনের সে আস্ফালন ভালো চোখে নেয়নি বিশ্ববাসী। বিশ্ব জুড়ে শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে উত্তর কোরিয়ার এই কাজ যে রীতিমতো বিপজ্জনক, সে বিষয়ে একমত বিশ্ববাসী। সম্প্রতি পরীক্ষা চালানো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি প্রায় ৯৪০ কিলোমিটার দূরে জাপান সাগরে গিয়ে আঘাত হানে। ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ উচ্চতা ছিল ৪ হাাজর ৫০০ কিলোমিটার। উত্তর কোরিয়ার দাবি, আগের ক্ষেপণাস্ত্রের উন্নত রূপ এটি। ১৩ হাজার কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র আঘাত হানতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতেও। 

বিজ্ঞানীরা বলছেন, উত্তর কোরিয়ার ক্ষমতার সর্বোচ্চ প্রদর্শন ছিল এটি। এই ক্ষেপণাস্ত্র অতি বিপজ্জনক! 

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow