Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৮ ২০:২১ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ নভেম্বর, ২০১৮ ২২:০৯
যুবরাজ সালমানের ঘনিষ্ঠদের ওপর নিষেধাজ্ঞা জার্মানির
অনলাইন ডেস্ক
যুবরাজ সালমানের ঘনিষ্ঠদের ওপর নিষেধাজ্ঞা জার্মানির

তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটের ভেতর ব্যক্তিগত কাগজপত্র সংগ্রহ করতে গিয়ে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন সৌদি রাজতন্ত্রবিরোধী সাংবাদিক জামাল খাশোগি। এ ঘটনায় সৌদি যুবরাজের সম্পৃক্ততার বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলে উঠে সমালোচনার ঝড়।

এ ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ ১৮ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে জার্মানি। এই নিষেধাজ্ঞার ফলে তারা সেনজেনভুক্ত ২৬টি দেশের কোথাও প্রবেশ করতে পারবে না।

এবিষয়ে সোমবার গণমাধ্যমকে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাস জানান, অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারা এখন থেকে আর সেনজেনভুক্ত এলাকায় প্রবেশ করতে পারবে না। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় আমাদের অনেক প্রশ্ন রয়েছে। হত্যাকাণ্ডে কারা সরাসরি জড়িত এবং এর নেপথ্যে কে, তা আমাদের জানতে হবে।

তবে নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিদের নাম প্রকাশ করেনি জার্মান কর্তৃপক্ষ। দেশটি ব্যক্তিগত নিরাপত্তা আইনের কারণে নাম প্রকাশ করা হয়নি বলে জানানো হয়েছে।

জামাল খাশোগিকে হত্যার ঘটনায় এই ১৮ ব্যক্তি জড়িত বলে তথ্যপ্রমাণ প্রকাশ পেয়েছে। খাশোগিকে হত্যার সঙ্গে জড়িত থাকার বিষয়ে বিভিন্ন গণমাধ্যম প্রায় অকাট্য তথ্য উপস্থাপনের পর জার্মানি এ সিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরব প্রথমে বিষয়টি স্বীকার না করলেও পরে তাকে হত্যার দায় স্বীকার করে। কিন্তু এখনো পর্যন্ত তার লাশের কোনো সন্ধান পাওয়া যায়নি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow