২০ নভেম্বর, ২০১৮ ১৫:৫১

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সুনির্দিষ্ট ব্যবস্থা নিবে রাশিয়া

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সুনির্দিষ্ট ব্যবস্থা নিবে রাশিয়া

ট্রাম্প-পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স বা আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে সরে যায় তাহলে দেশটির বিরুদ্ধে সুনির্দিষ্ট ব্যবস্থা নেওয়া হবে। কোন মতেই তারা বিনা জবাবে পার পাবে না। 

সোমবার উপকূলীয় শহর সোচিতে সরকারি এক বৈঠকে পুতিন এসব কথা বলেন।

তিনি বলেন, মস্কো আরেকটি অস্ত্র প্রতিযোগিতায় জড়াতে চায় না কিন্তু যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত বিনা জবাবে ছেড়ে দেয়া হবে না। যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ অব্যাহত রাখতে প্রস্তুত রয়েছে রাশিয়া তবে তারা একতরফা এমন চুক্তি বাতিল করতে পারে না। ওয়াশিংটনের উচিত- পূর্ণভাবে ওই চুক্তি বাস্তবায়ন করা।

যুক্তরাষ্ট্র এ চুক্তি বাতিল করলে রাশিয়ার পক্ষ থেকে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা তৈরি করতে পুতিন সরকারি ও সেনা কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

গত ২০ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ওয়াশিংটন আইএনএফ বাতিল করবে। স্নায়ুযুদ্ধ চলার সময় ১৯৮৭ সালে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ও রুশ নেতা মিখাইল গর্বাচেভের মধ্যে এ চুক্তি সই হয়েছিল। 

চুক্তির আওতায় ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ৫০০ হতে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র তৈরি নিষিদ্ধ করা হয়। পরবর্তীতে দুই দেশ প্রায় ২,৭০০ মধ্যম পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র ধ্বংস করে।

বিডি প্রতিদিন/২০ নভেম্বর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর