৮ ডিসেম্বর, ২০১৮ ১৬:৪০

এক সঙ্গে লড়বে ইরান-পাকিস্তান

অনলাইন ডেস্ক

এক সঙ্গে লড়বে ইরান-পাকিস্তান

পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার আসাদ কাইসারের সঙ্গে বৈঠকে ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি

ইরান এবং পাকিস্তান সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে নিজেদের মধ্যে সহযোগিতা জোরদার করার ব্যাপারে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। গত কয়েক বছর ধরে দুই দেশই সন্ত্রাসবাদের শিকার হয়ে আসছে বলে তেহরান ও ইসলামাবাদ অভিমত প্রকাশ করেছে।

শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার আসাদ কাইসারের সঙ্গে বৈঠকে ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি বলেন, উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলো এ অঞ্চলের বহু দেশের ব্যাপক ক্ষতি করেছে। তাই সবারই সম্মিলিতভাবে এসব গোষ্ঠীকে মোকাবেলা করতে হবে।

পাকিস্তানভিত্তিক সন্ত্রাসীদের কবলে এখনো ইরানি নিরাপত্তা বাহিনীর সদস্যরা জিন্মি রয়েছেন এ কথা উল্লেখ করে লারিজানি বলেন, পাকিস্তানের সরকারের সহযোগিতায় শিগগিরই তাদের মুক্তি লাভের বিষয়ে আমরা দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি।

১৫ অক্টোবর ইরানের দক্ষিণ-পূর্ব সীমান্তের মিরজাভার জিরো পয়েন্ট থেকে ১২ সীমান্তরক্ষীকে অপহরণ করে ইরানের ইসলামি বিপ্লব বিরোধী সন্ত্রাসীরা। অপহরণের পর তাদেরকে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। পাকিস্তানের সেনাবাহিনী ও পুলিশের সহযোগিতায় অপহৃত পাঁচ ইরানি সীমান্তরক্ষীকে মুক্ত করা সম্ভব হয়েছে। অপর সাত জনের মুক্তির জন্য ইরান ও পাকিস্তান এখনো যৌথভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এছাড়া, সংসদীয়, অর্থনৈতিক বাণিজ্য ও পর্যটনের ক্ষেত্রে এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে ইরান ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক আরো জোরদারের আহ্বান জানান তিনি। ইরানের সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে পেরে পাকিস্তান সম্মানবোধ করে এ কথা উল্লেখ করে কাইসার বলেন, তেহরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর বিষয়ে পাকিস্তান দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

বিডি প্রতিদিন/০৮ ডিসেম্বর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর