৮ ডিসেম্বর, ২০১৮ ১৯:৫০

প্যারিসে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষ, ভাঙচুর ও লুটপাট

অনলাইন ডেস্ক

প্যারিসে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষ, ভাঙচুর ও লুটপাট

‘হলুদ জ্যাকেটধারীদের’ বিক্ষোভ এবং পুলিশের সঙ্গে বড় রকমের সংঘর্ষের ফলে যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিস। ফ্রান্সে জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়া এবং জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিকল্পনার প্রতিবাদে চার সপ্তাহ আগে দেশটিতে এ বিক্ষোভ শুরু হয়।

শনিবার বিক্ষোভের সময় বহুসংখ্যক গাড়ি ভাংচুর করা হয়েছে এবং দোকানপাট লুট করা হয়েছে। বিক্ষোভ মোকাবেলায় পুলিশ ব্যাপক মাত্রায় টিয়ারগ্যাস ছোঁড়ে এবং তিনশ’র বেশি মানুষ আটক করে।  

আজকের বিক্ষোভ মোকাবেলার জন্য সারা দেশে ৮৯ হাজার পুলিশ মোতায়েন করা হয়। এর মধ্যে শুধু রাজধানী প্যারিসেই মোতায়েন করা হয় আট হাজার পুলিশ। বিক্ষোভকারীরা আগেই বিক্ষোভের ঘোষণা দিয়েছিল ফলে রাজধানী প্যারিসের যাদুঘর, ডিপার্টমেন্টাল স্টোর এবং মেট্রো বন্ধ করে রাখা হয়। ফলে প্যারিস এক রকমের ভুঁতুড়ে শহরে পরিণত হয়েছে।

শনিবারের বিক্ষোভ মোকাবেলার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ ক্যাসনার ‘জিরো টলারেন্স’র কথা বলেছিলেন। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁকো ক্ষমতায় আসার দেড় বছরের মধ্যে এই প্রথম এত বড় বিক্ষোভ মোকাবেলা করছেন। চলতি সপ্তাহের প্রথম দিকে তিনি জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন।

বিডি প্রতিদিন/০৮ ডিসেম্বর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর