Bangladesh Pratidin

প্রকাশ : ১০ ডিসেম্বর, ২০১৮ ০৪:১৯ অনলাইন ভার্সন
‘ইমরান খান হতে পারে সবচেয়ে ভালো বাজি’
অনলাইন ডেস্ক
‘ইমরান খান হতে পারে সবচেয়ে ভালো বাজি’

ভারতের সাবেক গোয়েন্দা প্রধান এএস দুলাত বলেছেন, ভারত-পাকিস্তানে সম্পর্ক উন্নতিকরণ বা দুদেশের বিবাদমান বিভিন্ন ইস্যূতে আলোচনার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে সময় এবং একটা সুযোগ দেয়া দরকার। দেশটির সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের পর ইমরান খান হতে পারে আমাদের সবচেয়ে ভালো ‘বাজি’। 

শনিবার চন্ডিগড়ে সামরিক সাহিত্য উৎসবে গোয়েন্দাদের অভিজ্ঞতা বিষয়ক সেশনে এসব কথা বলেন দেশটির সাবেক গোয়েন্দা প্রধান। 

এসময় তিনি অারও বলেন, ইমরান খান হতে পারে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই বা সেনাবাহিনীর হাতের পুতুল কিন্তু তার উদ্দেশ্য জানার জন্য তাকে সুযোগ দেয়া উচিত আমাদের। ইমরান খান সম্পর্কে বলা দুলাতের কথাগুলোর সঙ্গে একমত পোষণ করেন ভারতীয় প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার প্রথম মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল কমল দাবার(অবসরপ্রাপ্ত)।

তিনি বলেন, আমাদের ধারণা তিনি একটা পুতুল কিন্তু এটাও সত্য যে তিনি আত্মমর্যাদা সম্পন্ন ব্যক্তি। তাকে কোণঠাসা করা ঠিক হবে না। তিনি উপমহাদেশের অনেক কিছুই বদলে দিতে পারেন।

‘দি স্পাই ক্রনিকলস: র, আইএসআই অ্যান্ড দি ইলিউশন অব পিস’ নামের একটি বইতে দুলাত বলেছেন, মোশাররফ কাগরিলের ভিলেন ছিলেন কিন্তু পাকিস্তান গত ৩০ বছরে তার মতো যুক্তিসঙ্গত নেতা পায়নি। দুঃখজনক হলেও সত্য এটাই যে তিনি ক্ষমতাচ্যুত হওয়ার পর খুব বেশিদূর এগিয়ে যেতে পারেনি ভারত-পাকিস্তানের সম্পর্ক।

তিনি বলেছেন, পারমাণবিক অস্ত্রধারী এই দুটি দেশকে এগিয়ে যাওয়ার একমাত্র উপায় হলো আলোচনা। এক্ষেত্রে আমার পরামর্শ হলো উভয় দেশের গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে একটি প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন।

প্যানেলিস্ট লেফটেন্যান্ট জেনারেল সঞ্জিব ল্যাঙ্গার(অবসরপ্রাপ্ত) প্রতিবেশী দেশ চীনের কথা উল্লেখ করে বলেন, দেশটির দিকেও ভালোভাবে দৃষ্টিপাত করা উচিত আমাদের। এটা একটা ভিন্ন দৃষ্টান্ত।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

up-arrow