Bangladesh Pratidin

প্রকাশ : ১০ ডিসেম্বর, ২০১৮ ১০:১৮ অনলাইন ভার্সন
আপডেট : ১০ ডিসেম্বর, ২০১৮ ১০:২৩
প্যারিসে আটক ৭০০
বেলজিয়াম ও নেদারল্যান্ডসে ছড়াল 'ইয়েলো ভেস্ট' প্রতিবাদ
অনলাইন ডেস্ক
বেলজিয়াম ও নেদারল্যান্ডসে ছড়াল 'ইয়েলো ভেস্ট' প্রতিবাদ
সংগৃহীত ছবি

ফ্রান্স ছাড়িয়ে ‘‌ইয়েলো ভেস্ট’‌ প্রতিবাদ ছড়িয়ে পড়েছে বেলজিয়াম এবং নেদারল্যান্ডসেও। গতকাল শনিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বিক্ষোভকারীরা পাথর ছুড়ে, ভাঙচুর চালিয়ে বহু সরকারি সম্পত্তি, ঘরবাড়ি, দোকানপাটে আগুন লাগিয়ে দেয়। 

জানা গেছে, ব্রাসেলস'র সরকারি অফিসগুলি যে এলাকায় সেখানে পথ অবরোধ করে তারা। বিক্ষোভকারীদের হঠাতে টিয়ার গ্যাসের শেল ফাটায় এবং জলকামান দাগে। কমপক্ষে ৪৫০ জনকে আটক করেছে পুলিস। 

নেদারল্যান্ডস'র রটারড্যাম, দ্য হেগ, অ্যামস্টারড্যাম শহরেও হলুদ জ্যাকেটে বিক্ষোভ দেখায় কয়েকশো ‘‌ইয়েলো ভেস্ট’‌ প্রতিবাদী। তবে দ্য হেগ এবং রটারড্যামে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল হলেও অ্যামস্টারড্যামে দুই জন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিস। 

অন্যদিকে, শনিবারও অগ্নিগর্ভ ছিল প্যারিসসহ সারা ফ্রান্স। কয়েক হাজার বিক্ষোভকারী এদিন শাঁস এলিসিতে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর পদত্যাগ চেয়ে এবং তাকে ধনীদের প্রেসিডেন্ট বলে স্লোগান দেয়। গত সপ্তাহে বিক্ষোভকারীদের তান্ডবের কথা মাথায় রেখে এই শনিবার নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাঁটো করেছিল ফরাসি পুলিশ। শুধু প্যারিসেই ৮০০০ পুলিশকর্মী এবং ফ্রান্সজুড়ে ৮৯০০০ পুলিশকর্মী মোতায়েন করা হয়েছিল। শাঁস এলিসির গম্বুজের মাথায় কারও যাতায়াতে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। তবুও থামেনি বিক্ষোভ।

ফ্রান্সের উপ অভ্যন্তরীণমন্ত্রী লরেন্ত নুনেজ বলেছেন, শনিবার প্যারিসে ৮০০০ এবং সারা দেশে ৩১০০০ বিক্ষোভকারী প্রতিবাদ মিছিল করেছে। শুধু প্যারিসেই কমপক্ষে ৭০০ জনকে আটক করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, গ্রেপ্তার হওয়া বিক্ষোভকারীদের কাছ থেকে হাতুড়ি, পাথর, গুলতির মতো ঘরোয়া অস্ত্রশস্ত্র বাজেয়াপ্ত হয়েছে। 

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

আপনার মন্তব্য

up-arrow