Bangladesh Pratidin

প্রকাশ : ১০ ডিসেম্বর, ২০১৮ ১০:১৯ অনলাইন ভার্সন
আলু প্রতি কেজি ১ টাকা ৮০ পয়সা!
অনলাইন ডেস্ক
আলু প্রতি কেজি ১ টাকা ৮০ পয়সা!

পঞ্চাশ কেজি আলু পাওয়া যাচ্ছে মাত্র ৯০ টাকায়! ভাবা যায়! কিন্তু এমন দরেই বিক্রি হচ্ছে বস্তা ভর্তি আলু। ভারতের রানিনগরের পাড়ায় পাড়ায় রবিবার এই চিত্রই ধরা পড়ল। কিন্তু কারণ কী?

জানা গেছে, অধিক লাভের আশায় অনেক ব্যবসায়ী মেয়াদের শেষের দিন পর্যন্ত কোল্ড স্টোরেজে আলু রেখেছিলেন। সেই মেয়াদ শেষ হয়েছে গত ৩০ নভেম্বর। তারপর পড়ে থাকা সব আলু বের করে দেওয়া হয়েছে কোল্ড স্টোরেজ থেকে।

এদিকে  বাজারে এসে গেছে নতুন আলু। ফলে সেই ‘বের করে দেওয়া’ আলু লরি বোঝাই করে এখন গ্রামে গ্রামে ফেরি করা হচ্ছে। মাইক লাগিয়ে রীতিমতো ‘সেল’ চলছে মুর্শিদাবাদের ডোমকল মহকুমার বিভিন্ন গ্রামে। এই সব আলু আনা হয়েছে বর্ধমান এবং বীরভূম থেকে।

রবিবার রানিনগরের কাতলামারি ও চর শিবনগরের দিকে ভাগ হয়ে দুটো পৃথক পৃথক আলু ভরতি ছ’চাকার লরি ঢুকেছে।
বিক্রতাদের কথায়, ফেলে দেওয়ার থেকে যদি কিছু আসে তাই শেষ চেষ্টা।  ক’দিন আগেও পুরাতন আলু বাজারে পাইকারি বিক্রি হয় আট থেকে দশ টাকা, মানে এক বস্তা আলুর দাম চারশো থেকে সাড়ে চারশো টাকা ছিল।

হঠাৎ দাম কমে যাওয়ার কারণ কী? উত্তরে ডোমকল কোল্ড স্টোরেজের মালিক আবদুল আলিম বাপি জানান, “সরকারি নিয়মে ৩০ নভেম্বর পর্যন্ত কোল্ড স্টোরেজে আলু রাখা যায়। এরপর স্টোর থেকে আলু না তুললে তা বের করে দেওয়াই নিয়ম। অনেক ব্যবসায়ী বা কৃষক অতিরিক্ত মুনাফার আশায় তাদের আলু বিভিন্ন কোল্ড স্টোরেজে রেখেছিলেন। তবে তা সময় মতো না তোলায় মেয়াদ অতিক্রম হয়ে গেছে। আর সেই আলু বের করে দেওয়াতেই এখন তারা ফেরি করছেন অল্প দামে। কারণ ইতোমধ্যেই বাজারে নতুন আলু চলে এসেছে। এতে আসল তো দূরের কথা, বিক্রেতাদের অর্ধেক টাকাও উঠছে না। সূত্র: সংবাদপ্রতিদিন

বিডি প্রতিদিন/কালাম

আপনার মন্তব্য

up-arrow