১০ ডিসেম্বর, ২০১৮ ১৮:৫০

তাজমহলের সৌন্দর্য উপভোগে এবার গুণতে হবে বাড়তি টাকা!

দীপক দেবনাথ, কলকাতা

তাজমহলের সৌন্দর্য উপভোগে এবার গুণতে হবে বাড়তি টাকা!

দিনের চড়া রোদ হোক কিংবা রাতের শুভ্র জ্যোৎস্নায় ভারতের আগ্রার তাজমহল দেখার স্বাদ পেতে হলে এবার রুপি একটু বেশিই গুণতে হবে। এতদিন ভারতীয় পর্যটকদের তাজমহলে প্রবেশ করতে হলে ৫০ রুপির টিকিট কাটতে হতো। কিন্তু সোমবার থেকেই সেই টিকিটের মূল্য এক লাফে ২০০ রুপি বাড়িয়ে ২৫০ রুপি করা হল। অন্যদিকে সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের ক্ষেত্রে তাজের সমাধিসৌধ দেখতে হলে ৫৪০ রুপির পরিবর্তে দিতে হবে ৭৪০। বিদেশি পর্যটকদের ক্ষেত্রে সেই ভাড়া ১১০০ থেকে বেড়ে হয়েছে ১৩০০ রুপি। 

আগ্রার আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) প্রধান প্রত্নতত্ববিদ বসন্ত স্বর্ণকার জানান, তাজমহলের মূল অবকাঠামোর ওপর অত্যাধিক মানুষের চাপ ঠেকাতেই টিকিটের এই ভাড়া বৃদ্ধি করা হয়েছে। তবে যে পর্যটকরা ৫০ রুপির টিকিট কাটবেন তারা তাজমহলের আশেপাশে ঘুরে দেখতে পারবেন এবং যমুনা নদীর ধারে এসে তাজের সৌন্দর্য দেখতে পারবেন কিন্তু মূল স্মৃতি সৌধে তাদের প্রবেশের অনুমতি দেয়া হবে না। 

মুঘল স্থাপত্যের শ্রেষ্ঠ নির্দশন হিসেবে বিবেচিত করা হয় তাজমহলকে। ১৯৮৩ সালে একে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করে ইউনেস্কো এবং ভারতে অবস্থিত ‘মুসলিম শিল্পের রত্ন’ বলেও একে আখ্যায়িত করা হয়। শুধু ভারত নয় বিশ্বের ঐতিহ্যের সর্বজনীনভাবে প্রশংসিত মার্বেল পাথের এই তাজমহল। প্রতি বছর গড়ে ৮০ লাখ পর্যটক আসেন এই তাজমহলে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর