১১ ডিসেম্বর, ২০১৮ ১০:০৯

হারের আশঙ্কায় ব্রেক্সিট ভোটাভুটি স্থগিত করলেন টেরেসা

অনলাইন ডেস্ক

হারের আশঙ্কায় ব্রেক্সিট ভোটাভুটি স্থগিত করলেন টেরেসা

প্রধানমন্ত্রী টেরেসা মে ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটিশ পার্লামেন্টের ভোট স্থগিত করেছেন। গত ৪ ডিসেম্বর চুক্তির পক্ষে সমর্থন জোটাতে টেরেসা হাউজ অব কমনসে প্রস্তাবটি উপস্থাপন করলে ক্যাবিনেট পূর্ণাঙ্গ আইনি সুপারিশ উপস্থাপন না করায় সেটি ফিরিয়ে দেন এমপিরা। কথা ছিল, পূর্ণাঙ্গ সুপারিশ উপস্থাপনের পর আজ এর ওপর ভোটাভুটি হবে।

চুক্তি নিয়ে পার্লামেন্টে এমপিদের ভোটের নির্ধারিত সময় হঠাৎই পিছিয়ে দিয়েছেন তিনি। মূলত পার্লামেন্টের ভোটাভুটিতে ব্রেক্সিট চুক্তিটি পাস না হওয়ার আশঙ্কা বেশি থাকার কারণেই টেরেসা ভোট পিছিয়ে দিলেন বলে ধারণা করা হচ্ছে।

আর এর ফলে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পরিকল্পনা আরও অনিশ্চয়তায় পড়ল। ব্রেক্সিট চুক্তি রক্ষার উদ্দেশ্যে ইউরোপীয় নেতাদের পাশাপাশি ইইউ’র সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আগে বৈঠক করবেন বলে জানিয়েছেন টেরেসা। তিনি আগে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রাটে এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের সঙ্গে কথা বলবেন; তারপর ভোটাভুটি নিয়ে সিদ্ধান্ত হবে।

টেরেসা বলেছেন, কমনসের সমর্থন পাওয়ার জন্য নর্দার্ন আয়ারল্যান্ড সীমান্ত পরিকল্পনার ব্যাপারে তাকে আরও নিশ্চিত হতে হবে।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক অবশ্য জোর দিয়ে বলেছেন, ইইউ এ ইস্যুতে নতুন করে কোনো আলোচনা বা তর্কবিতর্কে যাবে না। তবে নেতারা নিশ্চয়ই যুক্তরাজ্যকে ব্রেক্সিট বাস্তবায়ন প্রক্রিয়া সহজ করতে কীভাবে সাহায্য করা যায় তা নিয়ে আলোচনায় বসবেন।হাউজ অফ কমনসে কবে এই ভোটাভুটি আবার হবে সে ব্যাপারে প্রধানমন্ত্রী কিছুই জানাননি। তবে বলেছেন ২১ জানুয়ারির আগেই ভোট হতে হবে।

এর আগে যুক্তরাজ্য চাইলে ব্রেক্সিটের সিদ্ধান্ত বাতিল করে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থেকে যেতে পারবে। এ জন্য ইইউর অন্য সদস্যদেশগুলোর মতামতের প্রয়োজন পড়বে না। এমনকি যুক্তরাজ্যের সদস্যপদের বিদ্যমান শর্তেরও কোনো নড়চড় হবে না। সোমবার ইইউর শীর্ষ আদালত ‘ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস’ (ইসিজে) এমন রায় দিয়েছেন। ব্রেক্সিট চুক্তি নিয়ে ইইউ আদালতের এই রায় যুক্তরাজ্যের বিচ্ছেদবিরোধীদের অবস্থানকে আরও শক্তিশালী করে দিল।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর