শিরোনাম
১১ ডিসেম্বর, ২০১৮ ১০:২৫

পাকিস্তানে সার্কের সভা থেকে ভারতীয় কূটনীতিকের ওয়াকআউট

অনলাইন ডেস্ক

পাকিস্তানে সার্কের সভা থেকে ভারতীয় কূটনীতিকের ওয়াকআউট

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) একটি সভা থেকে বেরিয়ে গেছেন শুভম সিং নামে ভারতের একজন কূটনীতিবিদ। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত রোববারের ওই বৈঠকে আজাদ কাশ্মীরমন্ত্রী চৌধুরী মুহাম্মদ সাঈদের উপস্থিতির কারণে ওই কূটনীতিক সভাস্থল থেকে বেরিয়ে যান। ‘সার্ক চার্টার্ড ডে’ উপলক্ষে এ সভার আয়োজন করা হয়েছিল।

ভারতীয় এক বার্তা সংস্থা একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সভায় আজাদ কাশ্মীরমন্ত্রী চৌধুরী মুহাম্মদ সাঈদ উপস্থিত থাকায় ভারতীয় কূটনীতিক শুভম সিং সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভা থেকে চলে যান। 

২০১৬ সালের নভেম্বর মাসে পাকিস্তানে সার্কের ১৯তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু সে সম্মেলনে যোগ দিতে রাজি হয়নি ভারত। পরে বাংলাদেশ, আফগনিস্তান এবং ভুটানও সম্মেলন থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নেয়।

ওইসময় ভারতের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছিল। বিবৃতিতে বলা হয়, ইসলামাবাদে ৯ ও ১০ নভেম্বর সার্কের ১৯তম সম্মেলনে ভারতের যোগ না দেয়ার সিদ্ধান্তের কারণে সার্কের প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে।

তবে সেই সম্মেলন আর অনুষ্ঠিত হয়নি। অনেকেই মনে করেন, পাকিস্তান ও ভারতের শত্রুতার কারণে সার্ক খুব বেশি কার্যকর সংস্থায় পরিণত হতে পারছে না। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক এই সংস্থাটিতে ভারত, পাকিস্তান ছাড়া অপর সদস্য রাষ্ট্রগুলো হলো বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা রয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর