Bangladesh Pratidin

প্রকাশ : ১১ ডিসেম্বর, ২০১৮ ২২:৩২ অনলাইন ভার্সন
আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৮ ২২:৩২
জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিচ্ছে অস্ট্রেলিয়া!
অনলাইন ডেস্ক
জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিচ্ছে অস্ট্রেলিয়া!

ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে যাচ্ছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন এসবিএস'র বরাত দিয়ে হারেতজ্ এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, বুধবার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা করা হবে। এর আগে সোমবার দেশটির জাতীয় নিরাপত্তা কমিটি সরকারের এই সিদ্ধান্তকে অনুমোদন দেয়। তবে এটি মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পেতে হবে বলেও জানায় তারা। 

তবে এখনই তেল আবিব থেকে অস্ট্রেলিয়ান দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়া হবে না বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সূত্র জানিয়েছে, দূতাবাস সরিয়ে নিতে ২০ কোটি ডলার খরচ হবে, তাই জেরুজালেমে আপাতত একটি কনস্যুলার অফিস খোলা হবে।

এর আগে গত অক্টোবরে অস্ট্রেলিয়ার সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন যে, জেরুজালেমে তার দেশের দূতাবাস সরিয়ে নিতে তিনি ‘উদার।’ ‍আগস্ট মাসে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাকে জেরুজালেম সফরের আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে জেরুজালেমকে ইসরায়েলর রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। পরে চলতি বছরের মে মাসে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করা হয়।


বিডি প্রতিদিন/হিমেল

আপনার মন্তব্য

up-arrow