১২ ডিসেম্বর, ২০১৮ ১৯:৪৭

ট্রাম্পকে দেখে যুক্তরাষ্ট্রকে চিনুন : খামেনি

অনলাইন ডেস্ক

ট্রাম্পকে দেখে যুক্তরাষ্ট্রকে চিনুন : খামেনি

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন,  যুক্তরাষ্ট্রের আসল চেহারার সঙ্গে পরিচিত হতে চাইলে সে দেশের প্রেসিডেন্ট ও রাজনীতিবিদদের দিকে তাকাতে হবে। বুধবার ইরানের রাজধানী তেহরানে শহীদ পরিবারের সদস্যদের এক সমাবেশে এ কথা বলেন তিনি।

সর্বোচ্চ নেতা বলেন, মার্কিন রাজনীতিবিদদের দিকে তাকান। তাদের অর্থ-পূজা, অন্যের অধিকার হরণ এবং মানুষের জান-মালকে গুরুত্ব না দেয়ার মতো ঘটনাগুলো বিবেচনায় নিন। এ ক্ষেত্রে ইয়েমেন একটি উদাহরণ। ইয়েমেনে সৌদি আরব অপরাধ করছে, কিন্তু অপরাধে আমেরিকার হাত রয়েছে। আমেরিকা নিজেও তা স্বীকার করছে। ইয়েমেনে হাসপাতাল এবং বাজারসহ বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকায় হামলা চালানো হচ্ছে। এরাই হলো অপরাধী। এটাই হলো আমেরিকার আসল চেহারা।

ইরান-বিরোধী মার্কিন তৎপরতা সম্পর্কে আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, ইরানের বিরুদ্ধে গত দুই বছরের নানা মার্কিন পদক্ষেপ বিশেষকরে সর্বাত্মক নিষেধাজ্ঞা এবং ইরানের শত্রুদের প্রতি তাদের সমর্থনের মধ্যদিয়ে তাদের পরিকল্পনা ফাঁস হয়ে গেছে। 

তিনি বলেন, তারা নিষেধাজ্ঞা আরোপ ও অনিরাপত্তা সৃষ্টির বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে ইরানে বিভেদ সৃষ্টির পাশাপাশি বিভিন্ন পক্ষের মধ্যে যুদ্ধ লাগিয়ে দিতে চেয়েছিল। জনগণকে রাস্তায় নামাতে চেয়েছিল। তারা এর নাম দিয়েছিল 'হট সামার'। 

ইরানের ইসলামি বিপ্লব ৪০ বছর পূর্ণ করতে পারবে না বলে মার্কিন কর্মকর্তারা যেসব বক্তব্য দিয়েছেন সেগুলোর সমালোচনা করে তিনি বলেন, ইরানি জাতি পরিপূর্ণ দৃঢ়তার সঙ্গে বিপ্লবের পক্ষে অবস্থান নিয়েছে এবং আগামী ১১ ফেব্রুয়ারি সাড়ম্বরে ইসলামি বিপ্লবের ৪০ বছর পূর্তির অনুষ্ঠান করবে। অতীতের যেকোনো সময়ের চেয়ে এই অনুষ্ঠান হবে বেশি জাকজমকপূর্ণ। 

খামেনি ইরানের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র সম্পর্কে বলেন, ইরানের মোকাবেলায় শত্রুরা এখন পর্যন্ত কিছুই করতে পারে নি এবং ভবিষ্যতেও কিছু করতে পারবে না।

বিডি প্রতিদিন/১২ ডিসেম্বর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর