Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০১৮ ১১:১০ অনলাইন ভার্সন
৮৩ জন হিন্দুকে নাগরিকত্ব দিল ভারত
দীপক দেবনাথ, কলকাতা
৮৩ জন হিন্দুকে নাগরিকত্ব দিল ভারত

পাকিস্তান থেকে ভারতে আগত ৮৩ জন হিন্দুকে নাগরিকত্ব দিল দেশটির সরকার। শুক্রবার গুজরাটের আমেদাবাদে এক বিশেষ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এদেরকে ভারতীয় নাগরিকত্বের সনদ প্রদান করা হয়। ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন অনুযায়ী রাজ্যটির জেলা কালেক্টর বিক্রান্ত পান্ডে এই নাগরিকদের হাতে নাগরিকত্বের সনদ তুলে দেন। 

এসময় আরও উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক বলরাম থাওয়ানীসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। দীর্ঘ মেয়াদি ভিসা নিয়ে এক বছর ধরে তারা ভারতে বসবাস করছিল বলে জানা গেছে।

নাগরিকত্ব লাভের জন্য যারা আবেদন করেছেন তাদের বেশিরভাগই ভারতের সিন্ধি ও মহেশ্বরী সম্প্রদায়ের মানুষ। তাদেরকে নাগরিকত্বের সনদ প্রদানের ক্ষমতা দেওয়া হয়েছে আমেদাবাদ, গান্ধীনগর ও কচ্চের জেলা কালেক্টরদের। ২০১৬ সাল থেকে জেলা প্রশাসনের তরফে এখনও পর্যন্ত প্রায় ৩২০ জন মানুষকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে। এদের বেশিরভাগই পাকিস্তান থেকে আসা সংখ্যালঘু, বাকিটা বাংলাদেশের।

পান্ডে জানান, ২০১৬ সালে ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, খ্রিষ্টান, বৌদ্ধ, পার্সিসহ সংখ্যালঘুদের নাগরিকত্ব প্রদানের প্রক্রিয়া বিকেন্দ্রীভূত করেছিল। চলতি বছরে প্রায় ২৮০ জনের আবেদন গ্রহণ করা হয়েছে এবং সেগুলো বিবেচনাধীন। গত বছর করা আবেদনগুলোকে ছাড়পত্র দেওয়া হয়েছে। আমরা চেষ্টা করবো যে একজন ব্যক্তিকেও দীর্ঘদিন ধরে অপেক্ষা করে না থাকতে হয়।

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow