Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০১৮ ১৪:১৪ অনলাইন ভার্সন
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০১৮ ১৪:২৬
বাংলাদেশের সাথে রেল যোগাযোগ বাড়াতে চায় ভারত
দীপক দেবনাথ, কলকাতা
বাংলাদেশের সাথে রেল যোগাযোগ বাড়াতে চায় ভারত

বাংলাদেশের সাথে আরও রেল সংযোগ স্থাপনের বিষয়ে আগ্রহী ভারত সরকার। এ বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ চিঠিও লিখেছেন পশ্চিমবঙ্গের কুচবিহারের তৃণমূল কংগ্রেস সাংসদ পার্থ প্রতিম রায়-কে। চিঠিতে সুষমা জানিয়েছেন, বাংলাদেশের সাথে সব ধরনের পরিবহন সংযোগ পুনরায় প্রতিষ্ঠার ব্যাপারে দেশের কেন্দ্রীয় সরকার প্রতিজ্ঞাবদ্ধ।

গীতলদহ থেকে বাংলাদেশের লালমনিরহাট এবং পার্বতীপুর হয়ে কলকাতা পর্যন্ত ট্রেন চলাচল পুনরায় চালু করার ব্যাপারে উদ্যোগী হন তৃণমূল সাংসদ। সংসদের বর্ষাকালীন অধিবেশনেও বিষয়টি উত্থাপন করে কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করেছিলেন তিনি।

এ ব্যাপারে গত ৫ ডিসেম্বর তৃণমূল সাংসদকে লেখা দুই পৃষ্ঠার চিঠিতে পররাষ্ট্রমন্ত্রী গীতলদহ থেকে কলকাতা ভায়া বাংলাদেশ বিভিন্ন রেল রুটের বিস্তারিত বিবরণ দেন। চিঠিতে এও বলা হয় যে ওই রেলপথে বেশ কিছু জায়গায় মিটার গেজের পরিবর্তে ডুয়েল গেজ-এ রূপান্তরিত করতে হবে।

কুচবিহারের সাংসদ বলেন, ১৯৫৫ সাল পর্যন্ত এই রেলওয়ে লাইনটি অত্যন্ত কার্যকরী ছিল। ভারত-পাকিস্তানের মধ্যে আলোচনা চলাকালীন এই পথ দিয়ে ট্রেন চলাচল করতো। কিন্তু পরে আলোচনা সফল না হওয়ার কারণে কেন্দ্র ওই পথে রেল চলাচল বন্ধ করে দেয়।

তিনি আরও বলেন, গীতলদহ থেকে বাংলাদেশ হয়ে কলকাতা পর্যন্ত ট্রেন চলাচল শুরু হলে উত্তরবঙ্গ থেকে কলকাতা পর্যন্ত যেতে যাত্রীদের সময় অনেকটাই সাশ্রয় হবে।

সাংসদের অভিমত বাংলাদেশের সাথে ভারতের রেল সংযোগ উন্নত হলে ভারতের সাথে উত্তরপূর্ব ভারতের মধ্যে যোগাযোগ আরও সহজতর হবে। 

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow