১৫ ডিসেম্বর, ২০১৮ ১৭:৫০

ভেনিজুয়েলায় রাশিয়ার বোমারু বিমান নিয়ে মুখ খুলল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ভেনিজুয়েলায় রাশিয়ার বোমারু বিমান নিয়ে মুখ খুলল যুক্তরাষ্ট্র

ভেনিজুয়েলায় দুটি টিইউ-১৬০ স্ট্রেটেজিক পরমাণু বোমারু বিমান মোতায়েনের বিরুদ্ধে মুখ খুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। রাশিয়ার এমন সিদ্ধান্তের সমালোচনা করে মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও তার ট্যুইটার অ্যাকাউন্টে রুশ পদক্ষেপকে ‘সঠিক নয়’ বলে মন্তব্য করেছেন। তিনি রাশিয়া ও ভেনিজুয়েলার সরকারকে দুর্নীতিগ্রস্ত বলেও উল্লেখ করেছেন। যদিও এসব বিষয়ে পাত্তা দিচ্ছে না রাশিয়া।

পম্পেওর এসব মন্তব্যের সমালোচনা করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, “মার্কিন পররাষ্ট্র সচিবের বক্তব্য যথার্থ নয়। আমরা তার বক্তব্যকে সম্পূর্ণভাবে অন্যায্য বলে মনে করছি।”

রাশিয়া হচ্ছে ভেনিজুয়েলার গুরুত্বপূর্ণ মিত্র দেশ। মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা, তেলের দাম কমে যাওয়া ও অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতার কারণে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সংকটে পড়েছেন। আর এই সংকট থেকে মুক্তি পেতে তিনি রাশিয়ার সমর্থন চেয়েছেন। গত সপ্তাহে মাদুরো মস্কো সফর করেন।

তিনদিনের সফর শেষে বৃহস্পতিবার তিনি জানান, তেল উত্তোলন খাতে ৫০০ কোটি ডলার ও খনি খাতে আরও ১০০ কোটি ডলার বিনিয়োগ করতে রাজি হয়েছে রাশিয়া। এরপরই রাশিয়া ভেনিজুয়েলায় পরমাণু বোমারু বিমান পাঠায়।


সূত্র: রেডিও ফ্রি ইউরোপ রেডিও লিবার্টি (আরইএফআরএল)


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর