Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ ডিসেম্বর, ২০১৮ ০৮:২৮ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৮ ১৪:০০
‌ইয়েমেন থেকে সেনা প্রত্যাহারের পক্ষে ভোট মার্কিন সেনেট'র
অনলাইন ডেস্ক
‌ইয়েমেন থেকে সেনা প্রত্যাহারের পক্ষে ভোট মার্কিন সেনেট'র
ফাইল ছবি

জামাল খাশোগি হত্যার জের। হুদি জঙ্গি দমনে ইয়েমেনে থাকা সৌদি সেনাবাহিনীর সহায়ক মার্কিন সেনাবাহিনীকে দেশে ফেরানোর পক্ষে ভোট দিল মার্কিন সেনেট। ৫৬–৪১ ভোটে এই প্রস্তাব পাস হয়েছে বলে জানা গেছে। সেনেটে এই হার স্বাভাবিকভাবেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধসংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার পক্ষে এক বড় ধাক্কা। 

জানা যায়, ওই ভোটাভুটির কিছু মুহূর্ত পরই পৃথক আরেকটি প্রস্তাব পাস করে মার্কিন সেনেট, যেখানে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগির হত্যায় সৌদি যুবরাজ মোহম্মদ বিন সালমান ওরফে এমবিএসকেই ব্যক্তিগতভাবে দায়ী করা হয়েছে। দুটি প্রস্তাবই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে দুশ্চিন্তার বিষয়। কারণ সৌদি কর্মকর্তাদের খাশোগ্গি হত্যায় অভিযুক্ত মনে করলেও, এমবিএসকে কখনওই দায়ী করেননি ট্রাম্প।

এদিকে মার্কিন সেনেটে বৃহস্পতিবার ওই প্রস্তাব পাস হওয়ার পরদিন শুক্রবারই ইয়েমেনের বন্দর শহর হোদেইদাহতে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে সৌদি সংযুক্ত আরব আমিরাত সেনার যৌথবাহিনীর সঙ্গে লড়াই বাঁধে হুদি জঙ্গিদের। দীর্ঘক্ষণ ধরে গোলাগুলি, মিসাইল, রকেটের শব্দ শুনতে পান স্থানীয় বাসিন্দারা। 

কয়েক সপ্তাহ আগেই সুইডেনে ইয়েমেন সরকার এবং হুদি জঙ্গিদের প্রতিনিধিরা সুইডিশ বিদেশমন্ত্রী এবং জাতিসংঘের বিশেষ দূতের সামনে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করেছিল। দু’‌পক্ষের মধ্যে গত চার বছর ধরে চলে আসা বিবাদ মিটিয়ে শান্তি ফেরানোর লক্ষ্যেই স্বাক্ষরিত হয়েছিল ওই চুক্তি।   

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত

আপনার মন্তব্য

up-arrow