Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ ডিসেম্বর, ২০১৮ ১১:৫৯ অনলাইন ভার্সন
খবর এবিসি নিউজ'র
মিয়ানমারে রোহিঙ্গা 'গণহত্যা' হয়েছে, জানাল মার্কিন কংগ্রেস
অনলাইন ডেস্ক
মিয়ানমারে রোহিঙ্গা 'গণহত্যা' হয়েছে, জানাল মার্কিন কংগ্রেস
ফাইল ছবি

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ এক প্রস্তাবে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর কার্যকলাপকে ‘গণহত্যা’ হিসেবে আখ্যায়িত করেছে। গত বৃহস্পতিবার প্রস্তাবটি প্রতিনিধি পরিষদে ৩৯৪-১ ভোটে গৃহীত হয়। 

জানা গেছে, প্রস্তাবে প্রতিনিধি পরিষদ রোহিঙ্গা গণহত্যা প্রশ্নে সুস্পষ্ট অবস্থান গ্রহণের জন্য মার্কিন সরকার, বিশেষ করে দেশটির বিদেশসচিব মাইক পম্পেওর প্রতি আহ্বান জানিয়েছে। এখানে উল্লেখ্য যে, মার্কিন সরকার রোহিঙ্গাদের প্রতি মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নৃশংস ভূমিকার কঠোর সমালোচনা করলেও তারা এখনও পর্যন্ত একে গণহত্যা বলে আখ্যা দিতে রাজি হয়নি।

এদিকে, কংগ্রেসে প্রায় সর্বসম্মতভাবে গৃহীত প্রস্তাবটিকে ট্রাম্প প্রশাসনের এই অবস্থানের প্রতি ধিক্কার হিসেবে বিবেচনা করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার রিপাবলিকান কংগ্রেসম্যান এড রয়েস প্রস্তাবটি সমর্থন করে বলেন, মায়ানমারে যা ঘটেছে তা গণহত্যা। এই গণহত্যার স্বীকৃতি দেওয়া মার্কিন সরকারের একটি নৈতিক দায়িত্ব। স্বীকৃতি প্রদানে অপারগতার কারণে যারা গণহত্যার জন্য দায়ী, তাদের বিচারের কাঠগড়ায় আনা বাধাপ্রাপ্ত হচ্ছে। 

অপরদিকে, প্রতিনিধি পরিষদের প্রস্তাবটি বহুলাংশে প্রতীকী। সেনেটে একই প্রস্তাব সমর্থিত না হলে তা আইনে পরিণত হবে না। সেনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল জানিয়েছেন, এই মুহূর্তে মিয়ানমার সরকারের বিরুদ্ধে এরকম একটি প্রস্তাব গ্রহণ করা হলে সে দেশে গণতন্ত্রের পথে যে অগ্রগতি অর্জিত হয়েছে, তা বিপদগ্রস্ত হবে।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত

আপনার মন্তব্য

up-arrow