Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ ডিসেম্বর, ২০১৮ ১৩:২২ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৮ ১৬:৩৮
খবর চ্যানেল নিউজএশিয়া'র
ফ্রান্সের রাজপথে ফের বিক্ষোভ, গ্রেফতার-সংঘর্ষ অব্যাহত
অনলাইন ডেস্ক
ফ্রান্সের রাজপথে ফের বিক্ষোভ, গ্রেফতার-সংঘর্ষ অব্যাহত
সংগৃহীত ছবি

ফ্রান্সের রাজপথে ফের নেমেছে 'ইয়েলো ভেস্ট' আন্দোলনকারীরা। টানা পঞ্চমবারের মতো সাপ্তাহিক ছুটির দিনে সরকারি আহ্বান উপেক্ষা করে রাস্তায় নামে বিক্ষোভকারীরা। তবে গত সপ্তাহগুলোর তুলনায় শনিবারের বিক্ষোভে অংশগ্রহণকারীদের সংখ্যা তুলনামূলক কম ছিল।

গতকাল শনিবারের বিক্ষোভে 'ইয়েলো ভেস্ট' আন্দোলনকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর বিচ্ছিন্ন সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৯৫ বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ। বিক্ষোভ শুরুর আগেই ২৫ জনকে গ্রেফতার করা হয়।

এর আগে গত মঙ্গলবার (১১ ডিসেম্বর) ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে আন্দোলনকারীদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেন। এসময় দেশে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য সব ব্যবস্থা নেয়ারও প্রতিশ্রুতি দেন তিনি।

জাতির উদ্দেশে টেলিভিশনে সম্প্রচারিত সেই ভাষণে ম্যাক্রোঁ সহিংসতার নিন্দা করলেও ‘প্রতিবাদকারীদের ক্ষোভ গভীর এবং অনেক দিক থেকেই বৈধ ছিল’ বলে স্বীকার করে নিয়েছেন।

ভাষণে আন্দোলনকারীদের ক্ষোভের ন্যায্যতা স্বীকার করে ২০১৯ সাল থেকে মাস প্রতি সর্বনিম্ন মজুরি ১০০ ইউরো বাড়ানোর ঘোষণা দেন তিনি। নিম্ন আয়ের পেনশনভোগীদের কর বাড়ানোর পরিকল্পনা বাতিল করা হবে, ওভারটাইমের মজুরির ওপর কর বসানো হবে না এবং বছর শেষে কর্মচারীদের করমুক্ত বোনাস দেওয়ার বিষয়ে নিয়োগকারীদের উৎসাহিত করা হবে বলেও জানান তিনি

উল্লেখ্য, গত ১৭ নভেম্বর থেকে ফ্রান্সে  অর্থনৈতিক সংকট এবং জ্বালানির ওপর কর বাড়ানোর প্রতিবাদে আন্দোলন শুরু হয়। ধীরে ধীরে সে আন্দোলন সরকারবিরোধী তথা পুঁজিবাদবিরোধী ‘হলুদ জ্যাকেট’ আন্দোলনে রূপ নেয়। দেশজুড়ে কয়েক সপ্তাহ ধরে এমন অস্থিরতার মধ্যেই জাতির উদ্দেশে ভাষণ দেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত

আপনার মন্তব্য

up-arrow