১৯ ডিসেম্বর, ২০১৮ ১৬:৫৬

শতাধিক ফেসবুক পেজ-অ্যাকাউন্ট বন্ধ মিয়ানমার সেনাবাহিনীর

অনলাইন ডেস্ক

শতাধিক ফেসবুক পেজ-অ্যাকাউন্ট বন্ধ মিয়ানমার সেনাবাহিনীর

মিয়ানমারের সেনাবাহিনীর কয়েকশ পেজ, গ্রুপ ও অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। দেশটির সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে মিথ্যা তথ্য ও ঘৃণ্য বক্তব্য ছড়িয়ে দেওয়ার অভিযোগে সেনাবাহিনীর পেজ, গ্রুপ ও অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। ফেসবুক কর্তৃপক্ষ এ নিয়ে তৃতীয় বারের মত মিয়ানমারের বিভিন্ন ফেসবুক পেজ গ্রুপ ও অ্যাকাউন্ট বন্ধ করে দিল। 

বুধবার ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, মিয়ানমারে ৪২৫টি পেইজ, ১৭টি গ্রুপ, ১৩৫টি অ্যাকাউন্ট এবং ১৫টি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এই প্ল্যাটফর্মগুলো ছিল দৃশ্যত খবর, বিনোদন, রূপচর্চা ও লাইফস্টাইলভিত্তিক। তবে বাস্তবে এসব পেজের সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর সম্পৃক্ততা পাওয়া গেছে।

গত বছর এসব পেজ, গ্রুপ ও অ্যাকাউন্ট ব্যবহার করে বিদ্বেষমূলক পোষ্ট দিয়ে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালানো হয় বলে অভিযোগ ওঠে।

মিয়ানমারের সবচেয়ে জনপ্রিয় ও শক্তিশালী যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। দেশটিতে ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে উসকানি মূলক পোস্ট দিয়ে বিগত কয়েক বছর ধরে উত্তেজনা সৃষ্টি করা হয়েছে। এর জেরে গত বছর রোহিঙ্গাদের ওপর চরম নির্যাতন নেমে আসে। এছাড়া সেসময় দেশটির সেনা বাহিনী রোহিঙ্গাদের ওপর চরম অত্যাচার চালায়। দেশটির ৭ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে এখন বাংলাদেশে অবস্থান করছে। মিয়ানমারের এমন কর্মকাণ্ডকে জঘন্য বলে আখ্যায়িত করেছে ফেসবুক কর্তৃপক্ষ। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর