১৬ জানুয়ারি, ২০১৯ ০২:৩৩
খবর ইউ এস নিউজ'র

জ্বালানির দাম ১৫০ শতাংশ বৃদ্ধি ‌, জ্বলে উঠল জিম্বাবুয়ে

অনলাইন ডেস্ক

জ্বালানির দাম ১৫০ শতাংশ বৃদ্ধি ‌, জ্বলে উঠল জিম্বাবুয়ে

সংগৃহীত ছবি

জ্বালানির দাম ১৫০ শতাংশ বাড়ানোর কথা গত শনিবার ঘোষণা করেছিলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমার্সন নাঙ্গাগওয়া। তারপর থেকেই জ্বলছে জিম্বাবুয়ে। সোমবার থেকে শুরু হয়ে গতকাল মঙ্গলবারও দেশজুড়ে অবরোধ ডেকেছে বিক্ষোভকারীরা। সরকারের বিরোধী দল মুভমেন্ট ফর ডেমোক্র‌্যাটিক চেঞ্জেস বা এমডিসি'র নেতৃত্বে হওয়া এই বিক্ষোভে যোগ দিয়েছে সাধারণ মানুষ, গাড়িচালক এবং সমাজকর্মীরাও।

স্থানীয় সময় সোমবার রাতে হারারেতে এমডিসি'র সদর দপ্তরে আগুন লাগিয়ে দেওয়া হয়। এজন্য নাঙ্গগাওয়ার সমর্থকদেরই দায়ী করেছে এমডিসি। টায়ার জ্বালিয়ে, দোকানপাট ভাঙচুর করে চলছে লুঠপাট। পুলিশের গাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। হারারে ছাড়া দেশের পশ্চিমাংশ বুলাওইয়েতেও বিক্ষোভ শুরু হয়েছে। এমাখান্ডেনি এবং লুভেভে শহরের মূল রাস্তাগুলিতে পাথরের চাঙড়, গাছের গুঁড়ি ফেলে দিনভর চলে বিক্ষোভ, অবরোধ।

অবিলম্বে মাঙ্গাগওয়ার পদত্যাগের দাবি তুলে তাদের প্রতিনিধি নেলসন চামিসাকে প্রেসিডেন্ট পদে জেতানোর আবেদন করেছে এমডিসি। বিক্ষোভ নিয়ন্ত্রণে শূন্যে গুলি ছোড়ে এবং টিয়ার গ্যাসের শেল ফাটায় পুলিশ। বুলাওয়ে শহরে আদালতে ঢুকে পড়ে বিক্ষোভকারীরা। এপওয়র্থ শহরে চারজন সহ এপর্যন্ত মোট ১২ জন বিক্ষোভোকারী পুলিশের গুলিতে আহত হয়েছে। টিয়ার গ্যাসে আহত হয়েছেন দুজন সাংবাদিকও।

কমপক্ষে ২০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। প্রতিবাদীদের শান্ত থাকার আবেদন জানিয়ে জিম্বাবুয়ে সরকার বলেছে, বিক্ষোভ দমনে কড়া পদক্ষেপ করতে পিছপা হবে না সরকার। এদিকে, দেশে তার বিরুদ্ধে চলা বিক্ষোভ, প্রতিবাদের ফাঁকেই দ্বিপাক্ষিক সমঝোতা দৃঢ় করতে রাশিয়া গিয়েছেন প্রেসিডেন্ট মাঙ্গগওয়া। 

প্রসঙ্গত গত ১২ তারিখই, পেট্রোলের দাম লিটার পিছু ১.‌৩৪ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৩.‌৩১ মার্কিন ডলার এবং ডিজেলের দাম লিটার পিছু ১১ মার্কিন ডলার করেছিল জিম্বাবুয়ে সরকার।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর