১৬ জানুয়ারি, ২০১৯ ০৬:৪০

রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী

অনলাইন ডেস্ক

রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী

ফাইল ছবি

অনুমতি ছাড়া চাকরি করতে পারতাম না। এমনকি, যাকে ভালবাসি তাকে বিয়ে করার কোনও অনুমতিও ছিল না। দীর্ঘদিন ধরে কোনো রকম স্বাধীনতা ছিল না। দীর্ঘদিন ধরে এমন প্রবল মানসিক চাপ এবং অত্যাচার সহ্য করতে না পেরেই শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ায় পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন ওই সৌদি তরুণী রাহাফ মহম্মদ আল-কুনুন।

অস্ট্রেলিয়া অবশ্য তার যাওয়া হয়নি। কানাডায় আশ্রয় হয়েছে ওই তরুণীর। ঝুঁকি সত্ত্বেও এত বড় পদক্ষেপ কেন নিয়েছেন ওই তরুণী? কানাডায় পৌঁছে সংবাদমাধ্যমের সামনে সেটাই খোলাসা করলেন তিনি। কানাডায় পৌঁছানোর পর এক সাক্ষাৎকারে রাহাফ বলেন, ‘‘বাঁচার জন্য সৌদি আরব ছেড়ে পালিয়ে আসার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। আমার কাহিনি সেই সকল মহিলাদের সাহসী এবং মুক্ত হওয়ার অনুপ্রেরণা জোগাবে।’’

পরিবারের সঙ্গে থাকলে তাঁর প্রাণ সংশয় হতে পারে। তাই সম্প্রতি কুয়েত থেকে পালিয়ে থাইল্যান্ডে চলে আসেন বছর ১৮ বছরের ওই সৌদি তরুণী। টুইট করে থাইল্যান্ডে আশ্রয় চান তিনি। তাকে দেশে ফেরানোর চেষ্টা ব্যর্থ হওয়ার পরে তিনি আশ্রয় পেয়েছিলেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক দফতরে। 

শরণার্থী বিষয়ক দফতর থেকে সম্প্রতি তিনি কানাডায় আশ্রয় পেলেন। ওই তরুণী অবশ্য চেয়েছিলেন অস্ট্রেলিয়ায় আশ্রয় নিয়ে সেখানেই পড়াশোনা শেষ করতে। তবে কানাডায় যেতেও তার আপত্তি নেই বলে জানান ওই তরুণী।

রাহাফকে ফিরিয়ে নিয়ে যেতে ব্যাংককে চলে এসেছিলেন তার বাবা এবং দাদা। যদিও রাহাফের জেদের কাছে ব্যর্থ হয়ে ফিরে যেতে হয়েছে তাদের। রাহাফের কানাডায় আশ্রয় পাওয়ার খবর প্রকাশিত হওয়ার পর গত সোমবার তার পরিবারের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। তাতে রাহাফকে মানসিক ভারসাম্যহীন মন্তব্য করে পরিবার তাকে ত্যাজ্য করেছে বলে জানা গেছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর