১৭ জানুয়ারি, ২০১৯ ০৯:০৪

যৌন নিপীড়নের শিকার জাতিসংঘের এক তৃতীয়াংশ কর্মী

যৌন হয়রানিকারীদের তিনজনের মধ্যে দুজনই পুরুষ

অনলাইন ডেস্ক

যৌন নিপীড়নের শিকার জাতিসংঘের এক তৃতীয়াংশ কর্মী

যৌন নিপীড়নের শিকার জাতিসংঘের এক তৃতীয়াংশ কর্মী- এমন তথ্য দিচ্ছে অনলাইন জরিপ পরিচালনা করে বিশ্বের বৃহত্তম প্রফেশনাল পরিষেবা নেটওয়ার্ক ডিলয়েট। গত বছরের নভেম্বরে জাতিসংঘ ও এর অন্যান্য সহযোগী সংস্থার প্রায় ৩০ হাজার ৩৬৪ কর্মীর ওপর এই অনলাইন জরিপ পরিচালনা করে তারা এ তথ্য পেয়েছে। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম ইন্ডিপেন্ডেন্ট এ খবর দিয়েছে।

জাতিসংঘের কর্মীদের মধ্যে চালানো এই জরিপের ফলাফল বলছে, গত দুই বছরের মধ্যে প্রতি তিনজনের একজন কর্মী যৌন হেনস্তার শিকার হয়েছেন। যৌন হয়রানিকারীদের তিনজনের মধ্যে দুজনই পুরুষ।

এ সম্পর্কে সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, এই ফলাফল থেকে নিশ্চিত হওয়া যায় যে, একজন কর্মীর কর্মক্ষমতার ওপর এসবের নেতিবাচক প্রভাব আছে। অনেকেই নিজেদের মধ্যকার সম্পর্ক খারাপ হওয়ার ভয়ে এসব নিয়ে কিছু বলতেও পারেন না।

জরিপের ফলাফলে বলা হয়েছে, এতে অংশ নেওয়া জাতিসংঘের ২১ দশমিক ৭ শতাংশ কর্মী বলেছেন, তারা আপত্তিকর কৌতুক অথবা যৌন ইঙ্গিতপূর্ণ গল্পের বিষয়বস্তুতে পরিণত হয়েছেন। ১৪ দশমিক ২ শতাংশ তাদের শারীরিক গঠন, শরীর অথবা যৌন কার্যকলাপের ব্যাপারে আপত্তিকর মন্তব্য পেয়েছেন।

এছাড়া ১৩ শতাংশ কর্মী যৌনতা নিয়ে আলোচনায় আগ্রহী না হওয়া সত্ত্বেও তাদের সেই আলোচনায় টেনে আনা হয়েছে বলে জানিয়েছেন। ১০ দশমিক ১ শতাংশ কর্মীর শরীর এমনভাবে স্পর্শ করা হয়েছে, যা অনাকাঙ্ক্ষিত।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর