১৭ জানুয়ারি, ২০১৯ ১১:১৫
খবর দ্য নিউইয়র্ক টাইমস’র

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট করতে কাকে চাইছেন ইভাঙ্কা ট্রাম্প?

অনলাইন ডেস্ক

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট করতে কাকে চাইছেন ইভাঙ্কা ট্রাম্প?

'পেপসিকো' সংস্থার সাবেক চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ইন্দ্রা নুয়িকে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট করার কথা ভাবছে হোয়াইট হাউস। ৬৩ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত নুয়িকে বিশ্ব ব্যাংকের শীর্ষ পদে বসাতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় মেয়ে ইভাঙ্কা। 

জানা গেছে, বিশ্ব ব্যাংকের প্রধান বেছে নেওয়ার ব্যাপারে এবার বড় ভূমিকা নিয়েছেন ইভাঙ্কা। আর এর পেছনের কারণ ট্রাম্প-কন্যা ইভাঙ্কার একটি টুইট। নুয়িকে যে তার বেশ পছন্দ, কোনো রাখঢাক না রেখেই টুইটে তা জানিয়েছেন ইভাঙ্কা। নুয়িকে তিনি বলেছেন, ‘বিশ্বস্ত পরামর্শদাতা ও একই সঙ্গে অনুপ্রেরণা’।

এখন যিনি বিশ্ব ব্যাঙ্কের প্রধান সেই জিম ইয়ং কিম জানুয়ারি মাসের শুরুতেই জানিয়ে দিয়েছেন, ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করবেন। একটি বেসরকারি পরিকাঠামো বিনিয়োগ সংস্থায় যাচ্ছেন কিম।

ওই ঘোষণার পর থেকেই শুরু হয়েছে বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রধান বেছে নেওয়ার প্রক্রিয়া। সেই প্রক্রিয়ায় এত দিন জড়িত ছিলেন দু’জন। ট্রেজারি সচিব স্টিভেন মনচিন ও হোয়াইট হাউসের কার্যনির্বাহী চিফ অফ স্টাফ মিক মালভ্যানি। গত সোমবার হোয়াইট হাউস জানিয়েছে, ইভাঙ্কাও ওই কমিটির সদস্য হয়েছেন। 

উল্লেখ্য, বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রধান বেছে নেওয়ার নির্বাচন প্রক্রিয়াটা এখনও খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে ট্রাম্প প্রশাসন তাকে বেছে নিলেই নুয়ি বিশ্ব ব্যাংকের প্রধানের দায়িত্ব নিতে রাজি হবেন কি না, সেটাও স্পষ্ট নয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর