১৮ জানুয়ারি, ২০১৯ ২১:১৩

ফিলিস্তিন ও ইসরাইলে শান্তি প্রতিষ্ঠায় ট্রাম্পের নতুন ফর্মূলা

অনলাইন ডেস্ক

ফিলিস্তিন ও ইসরাইলে শান্তি প্রতিষ্ঠায় ট্রাম্পের নতুন ফর্মূলা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিন ও ইসরাইলে শান্তি প্রতিষ্ঠায় নতুন ফর্মূলা পেশ করতে যাচ্ছেন। ইসরাইলের নির্বাচনের পর মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প তার পরিকল্পনার কথা ঘোষণা করতে পারেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্টের নতুন এই ফর্মূলাকে ইসরাইলের একটি সংবাদ মাধ্যমে ‘শতবর্ষী বা শতাব্দীর সেরা সমঝোতা’ পরিকল্পনা বলে শিরোনামে ব্যক্ত করেছে। প্রেসিডেন্ট ট্রাম্প এখনো ফিলিস্তিন ও ইসরাইলের মাঝে সমঝোতা চান বলে জানিয়েছেন হোয়াইট হাউসের কর্মকর্তারা। 

হোয়াইট হাউসের সিনিয়র কর্মকর্তাদের মতে, ফিলিস্তিনি নেতারা স্বীকার করতে চান না যে, ট্রাম্প এমন কোনো পরিকল্পনার কথা বলবে যা জেরুজালেম, শরণার্থী এবং অন্য সব প্রধান সমস্যাগুলো সমাধান করবে। তারা ট্রাম্পের এ শান্তি প্রতিষ্ঠারর উদ্যোগকে অনুপ্রেরণা হিসেবে নিয়েছেন।

মার্কিন কর্মকর্তরা জোর দিয়ে বলেন যে, মার্কিন প্রশাসন ফিলিস্তিনিদের উচ্চাকাঙ্ক্ষা থেকে মুখ ফিরিয়ে তাদেরকে কিনতে চায় না; বরং তাদের নতুন প্রজন্মর জন্য একটি ভালো ভবিষ্যত গড়ে তুলতে চান। যদি ফিলিস্তিন ইসরাইলের সাথে সমঝোতায় আসে।

বিবৃতিতে কর্মকর্তারা জানান, এই পরিকল্পনায় অর্থনৈতিক পদ্ধতি রাজনৈতিক দৃষ্টিভঙ্গির পরিপূরক হবে। এদিকে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ বা পিএ বলেছে, ফিলিস্তিন-ইসরাইল সংকট নিরসনের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে প্রস্তাব দিয়েছে তা বাস্তবায়িত হবে না।

পিএ'র মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেন, ১৯৬৭ সালের আগের সীমানা ভিত্তিতে পূর্ব জেরুজালেম বা আল কুদসকে রাজধানী করে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র গঠনের প্রক্রিয়াকে সামান্যতম খর্ব করে এমন পদক্ষেপ নিশ্চিতভাবে ব্যর্থ হবে। শতাব্দীর সেরা চু্ক্তি বিষয়ে যে সব তথ্য এবং গুজব বের হয়েছে এবং তার প্রতি আঞ্চলিক এবং আন্তর্জাতিক পক্ষগুলোর সমর্থন আদায়ের লক্ষ্যে যে প্রচেষ্টা চালানো হচ্ছে তা সফল হবে না।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর