Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ জানুয়ারি, ২০১৯ ২০:২৮ অনলাইন ভার্সন
মালয়েশিয়ার সিদ্ধান্তে বিরক্ত ইসরায়েল
অনলাইন ডেস্ক
মালয়েশিয়ার সিদ্ধান্তে বিরক্ত ইসরায়েল
ডা. মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ায় প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় অংশ নেয়ার অনুমতি না দেয়ায় দেশটির প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ ওপর ক্ষুব্ধ ও বিরক্ত হয়েছে ইসরায়েল। কুয়ালালামপুরের এ সিদ্ধান্তকে তেল আবিব ‘লজ্জাজনক’ বলে নিন্দা জানিয়েছে।

আগামী জুলাই মাসে মালয়েশিয়ার সারওয়াকে এ প্রতিযোগিতা অনুষ্ঠানের কথা রয়েছে। এতে প্রায় ৭০টি দেশ অংশ নেবে। আগামী বছর হবে টোকিও প্যারা-অলিম্পিক। তার আগে এই প্রতিযোগিতাকে দেখা হচ্ছে মাইলস্টোন হিসেবে। 

ইসরায়েল বলছে, মাহাথির মোহাম্মদ ইসরায়েলের ক্রীড়াবিদদের ভিক্টিম বানিয়েছেন। 

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহশোন বলেছেন, ইহুদিবিরোধী মনোভাব থেকে মাহাথির এ সিদ্ধান্ত নিয়েছেন।

অন্যদিকে, ড. মাহাথির মোহাম্মদ বলছেন, যেহেতু কোনো কূটনৈতিক সম্পর্ক নেই তাই কোনো ইসরায়েলির মালয়েশিয়া যাওয়া উচিত নয়। 

তিনি বলেছেন, সুনির্দিষ্ট কিছু মানুষের জন্য নিজের সীমান্তকে বন্ধ রাখার অধিকার আছে মালয়েশিয়ার। বিশেষ করে ওই সব দেশের মানুষ, যেসব দেশ নানা রকম অন্যায় কাজ করছে বলে মনে করে মালয়েশিয়া।

ডা. মাহাথির মোহাম্মদ বলেছেন, ইসরায়েলের সঙ্গে আমাদের মোটেও কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। আমরা মনে করি, দেশটি প্রতিনিয়ত অন্যায় কাজ করছে। তাদের বিরুদ্ধে কেউ কিছু বলার সাহস পায় না।

তিনি আরও বলেন, কার্যত ইসরায়েলের বেশিরভাগ মানুষ সে দেশের সরকারের গৃহীত পদক্ষেপকে সমর্থন করে। আমরা ইসরায়েলি সরকারের বিরুদ্ধে বড় কিছু করতে পারি না। কারণ, তারা অত্যন্ত শক্তিধর। তাই বলে তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কও দেখাতে পারি না।

বিডি প্রতিদিন/১৯ জানুয়ারি ২০১৯/আরাফাত

আপনার মন্তব্য

up-arrow