Bangladesh Pratidin

প্রকাশ : ২০ জানুয়ারি, ২০১৯ ০০:২১ অনলাইন ভার্সন
আপডেট : ২০ জানুয়ারি, ২০১৯ ০১:০৬
বাড়ি বাড়ি পিজা বিতরণ করছেন সাবেক প্রেসিডেন্ট বুশ!
অনলাইন ডেস্ক
বাড়ি বাড়ি পিজা বিতরণ করছেন সাবেক প্রেসিডেন্ট বুশ!

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাড়ি বাড়ি গিয়ে পিজা বিতরণ করছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রে দীর্ঘমেয়াদি অচলাবস্থার কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাচ্ছেন না। তাদের সহায়তায় প্রেসিডেন্ট বুশের এই উদ্যোগ।  

এ ব্যাপারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ইন্সটাগ্রামে জানান, সিক্রেট সার্ভিস ও ফেডারেল সরকারের অধীনে কর্মরতদের প্রতি আমি কৃতজ্ঞ। কারণ বেতন ছাড়াই তারা প্রায় একমাস ধরে দেশের জন্য কাজ করছেন।

এদিকে, সীমান্ত দেয়ালের বরাদ্দ পাওয়া নিয়ে ডোনাল্ড ট্রাম্পের একগুঁয়েমির জেরে যুক্তরাষ্ট্রের সরকার ব্যবস্থায় সৃষ্টি হওয়া অচলাবস্থা অতীতের সব রেকর্ড ছাপিয়ে গেছে। গত ২১ ডিসেম্বর মধ্যরাতের পর থেকেই শুরু হয় এই অচলাবস্থা। এর আগে ১৯৯৫-৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে সর্বোচ্চ ২১ দিন অচল ছিল যুক্তরাষ্ট্র সরকার।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য দাবিকৃত ৫৭০ কোটি মার্কিন ডলার বরাদ্দ ছাড়া কোনো অর্থবাজেটে স্বাক্ষর করবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ট্রাম্প। অন্যদিকে বিরোধী ডেমোক্রেটিক নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেনটেটিভের নেতারা ‘জনগণের করের টাকায়’ ট্রাম্পকে তার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করতে না দেওয়ার ‘প্রতিজ্ঞা’ করেছে। যদিও ডিসেম্বরের শেষ দিকে যখন এই অবচলাবস্থার শুরু হয় তখন প্রতিনিধি পরিষদ রিপাবলিকানদের নিয়ন্ত্রণে ছিল। তখন নিম্নকক্ষে ট্রাম্পের দাবি মেনে নিয়ে একটি অর্থবাজেট অনুমোদন পেয়েছিল, যা উচ্চকক্ষ সিনেটে গিয়ে আটকে যায়। এখন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ বিরোধীদের হাতে চলে যাওয়ায় আর বিপাকে পড়েছেন ট্রাম্প। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow