২০ জানুয়ারি, ২০১৯ ০৫:০৫

ফের ট্রাম্প-কিমের বৈঠক ফেব্রুয়ারিতে!

অনলাইন ডেস্ক

ফের ট্রাম্প-কিমের বৈঠক ফেব্রুয়ারিতে!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন। দিনক্ষণ,  স্থান এখনও স্থির হয়নি। তবে মোটামুটি ফেব্রুয়ারির শেষে তারা দ্বিতীয় বার বৈঠকে বসবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। যা নিয়ে বিরোধী ডেমোক্র্যাটরা কটাক্ষ করতে ছাড়লেন না। 

তাদের দাবি, ‘‘প্রথম বৈঠকে তো নিজেদের ঢাক পেটানো ছাড়া আর কিছুই হয়নি। তা হলে আবার কেন?’’ কার্যত এর জবাব দেওয়ার মতো করেই হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স বললেন, ‘‘পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আমরা উত্তর কোরিয়ার উপর চাপ বজায় রেখেছি। নিষেধাজ্ঞাও বহাল আছে। আশা করব, প্রথমটির মতো এই বৈঠকও ফলপ্রসূ হবে।’’

সিঙ্গাপুরে গত বছর জুনে কিমের সঙ্গে প্রথম বৈঠক করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ‘ঐতিহাসিক’ বৈঠক শেষে দুই রাষ্ট্রনেতা যৌথ বিবৃতিতে জানিয়েছিলেন, বৈঠক ফলপ্রসূ। ধাপে-ধাপে পরমাণু অস্ত্র ছাড়তে রাজি উত্তর কোরিয়া। কিন্তু এর সময় সীমা কী, তা নিয়ে কোনও সদুত্তর মেলেনি। বরং অভিযোগ, বৈঠকের উল্টো পথে হেঁটে এর মধ্যে একাধিক বার বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে গিয়েছে পিয়ংইয়ং। পরমাণু কেন্দ্রগুলোও রয়ে গিয়েছে বহাল তবিয়তে। বৃহস্পতিবার তাই কিমের ‘ডান হাত’ তথা উত্তর কোরিয়ার প্রাক্তন গোয়েন্দা প্রধান কিম ইয়ং-চল ওয়াশিংটন ডিসি-তে পা রাখা মাত্রই সুর চড়াতে থাকেন বিরোধীরা। প্রথমে শোনা গিয়েছিল, তিনি মার্কিন পররাষ্ট্রসচিব মাইক পম্পেয়োর সঙ্গে দেখা করে ট্রাম্পকে লেখা কিমের চিঠি তুলে দেবেন। কিন্তু পম্পেয়োর সঙ্গে সাক্ষাতের পরে তিনি ট্রাম্পের সঙ্গেও দেখা করেন। 

হোয়াইট হাউসের দাবি, পরমাণু নিরস্ত্রীকরণ আর দুই রাষ্ট্রনেতার দ্বিতীয় বৈঠক নিয়ে পাক্কা দেড় ঘণ্টা কথা হয় দু’জনের। সিঙ্গাপুরের বৈঠক শেষে ট্রাম্প বলেছিলেন, ‘‘উত্তর কোরিয়াকে নিয়ে আর আমাদের ভয়ের কিছু নেই।’’ যদিও বৃহস্পতিবার কিমের প্রতিনিধিদল আসার কয়েক ঘণ্টা আগেই নতুন একটি ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার উদ্বোধন করেন প্রেসিডেন্ট। জানান, এটি কোরীয় উপদ্বীপে শান্তি বজায় রাখতেই!

শোনা যাচ্ছে, ব্যাঙ্কক কিংবা আবার সিঙ্গাপুরেই বৈঠক হতে পারে কিম-ট্রাম্পের। আগেই সেটিকে ‘নিষ্ফলা’ তকমা দিয়ে মার্কিন কূটনীতিকদের একাংশের কটাক্ষ— ‘আরও একটা রিয়্যালিটি টিভি শো আসছে ফেব্রুয়ারিতে’। আনন্দবাজার।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর