২০ জানুয়ারি, ২০১৯ ১০:৩৫

সাপ্তাহিক ছুটির দিনে কাজ করতে বলায় ক্ষতিপূরণ ১৫০ কোটি!

অনলাইন ডেস্ক

সাপ্তাহিক ছুটির দিনে কাজ করতে বলায় ক্ষতিপূরণ ১৫০ কোটি!

মেরি জেন পিয়ের

হাইতির অভিবাসী মেরি জেন পিয়ের। মার্কিন যুক্তরাষ্ট্রের মায়ামির একটি বিলাসবহুল হোটেলে থালা-বাসন পরিষ্কারের কাজ করছেন তিনি ১০ বছরেরও বেশি সময় ধরে। কিন্তু সেই হোটেল কর্তৃপক্ষের কাছ থেকেই এবার প্রায় ১৫০ কোটি টাকা ক্ষতিপূরণ হিসেবে পেতে চলেছেন তিনি! কিন্তু হঠাৎ কী কারণে এই বিপুল ক্ষতিপূরণ দিতে হবে হোটেল কর্তৃপক্ষকে?

জানা যায়, সাপ্তাহিক ছুটির দিন রবিবার মেরিকে কাজ করতে জোর করাতেই শাস্তি স্বরূপ এই ক্ষতিপূরণ দিতে হবে ওই হোটেল কর্তৃপক্ষকে। মেরি জানিয়েছেন যে, ২০০৬ সালে এই হোটেলে কাজে যোগ দেওয়ার সময়েই তিনি জানিয়েছিলেন যে রবিবার করে চার্চে তার বিশেষ প্রার্থনা থাকে। তাই তার পক্ষে কিছুতেই রবিবার কাজ করা সম্ভব নয়। ২০১৫ সাল পর্যন্ত হোটেল কর্তৃপক্ষ তার এই কথা মেনে নিয়েছিলেন। 

কিন্তু সমস্যা তৈরি হয় তার পরেই। হোটেল কর্তৃপক্ষ রবিবারেই কাজ করার জন্য জোর করতে থাকে মেরিকে। বেশ কয়েকবার কর্তৃপক্ষের কাছে আবেদন নিবেদন করেও কোনো লাভ হয়নি বলে জানিয়েছেন তিনি। বরং কর্তৃপক্ষ মেরিকে বলেন অন্যান্য সহকর্মীদেরকে অনুরোধ করতে যাতে রবিবার তাকে ছুটি নেওয়ার সুবিধা তারা করে দেন।

কিন্তু পরিস্থিতি হঠাৎই খারাপ হয়। ২০১৬ সালের মার্চ মাসে হঠাত মেরিকে কাজ থেকে বরখাস্ত করে দেওয়া হলে। তারপরই আইনের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেন মেরি। এরপরই গত সোমবার সেই মামলার রায়ে আদালত দোষী সাব্যস্ত করে ওই হোটেল কর্তৃপক্ষকে। মেরির কাজের পাওনা ও মানসিক দ্বন্দ্বের ক্ষতিপূরণ হিসেবে মোট ২১ মিলিয়ন ডলার (প্রায় ১৫০ কোটি টাকা) ক্ষতিপূরণ দিতে বলা হয় সেই হোটেল কর্তৃপক্ষকে। যদিও এই রায়ে তারা খুশি নন বলে জামিয়েছে হয়েছে হোটেল কর্তৃপক্ষ।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর