২০ জানুয়ারি, ২০১৯ ১১:৪৫

প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন আফগানিস্তানের যুদ্ধবাজ নেতা হেকমতিয়ার

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন আফগানিস্তানের যুদ্ধবাজ নেতা হেকমতিয়ার

ফাইল ছবি

আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন দেশটির যুদ্ধবাজ নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার। গতকাল শনিবার তিনি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দেন।

গুলবুদ্দিন হেকমতিয়ার তার দল হিজব-ই-ইসলামকে বৈধতা দিতেই আগামী জুলাইতে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে তিনি অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন বলে বিশ্লেষকরা মনে করেছেন। যার ফলে প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে ধারণা করা হচ্ছে।

তালেবানের তাড়া খেয়ে ১৯৯৬ সালে কাবুল ছাড়তে বাধ্য হয়েছিলেন আশির দশকের রুশ বাহিনীর বিরুদ্ধে আফগান মোজাহেদিনদের গুরুত্বপূর্ণ একাংশের নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার। বিশ বছর লুকিয়ে থেকে সরকারের সাথে এক আপোষ চুক্তির পর সদলবলে কাবুলে হাজির হন তিনি। মূলত দুই দশক নির্বাসনে থাকার পর আশরাফ ঘানিই তাকে দেশে আসতে সহায়তা করেন।

আফগানিস্তান থেকে যখন রুশ বাহিনী প্রত্যাহার করা হয়, তখন গুলবুদ্দিন হেকমতিয়ার হয়ে ওঠেন কাবুলের ক্ষমতা দখলের জন্য মোজাহেদিন গোষ্ঠীদ্বন্দ্বের এক গুরুত্বপূর্ণ চরিত্র। কিন্তু যখন তালেবান এসে কাবুল দখল করে নিল, গুলবুদ্দিন হেকমতিয়ারকে তার দলবল সহ কাবুল ছেড়ে পালাতে হয়। 

সহিংসতা ও হত্যা-নির্যাতনের অভিযোগে ২০০৩ সালে যুক্তরাষ্ট্র তাকে একজন সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করেছিল। কিন্তু সরকারের সাথে শান্তিচুক্তির পর ২০ বছর বাদে ২০১৭ সালের মে মাসে হেকমতিয়ার রাজধানী কাবুলে ফিরে এসেছেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর