Bangladesh Pratidin

প্রকাশ : ২২ জানুয়ারি, ২০১৯ ১৩:৫১ অনলাইন ভার্সন
যুক্তরাষ্ট্রের চাপে ইরানি এয়ারলাইনস নিষিদ্ধ জার্মানির
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের চাপে ইরানি এয়ারলাইনস নিষিদ্ধ জার্মানির

২০১১ সালে ইরানের মাহান বিমানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এবার সিরিয়া ও মধ্যপ্রাচ্যের যুদ্ধাঞ্চলে সামরিক ব্যক্তি এবং সরঞ্জাম পরিবহনের দায়ে একটি ইরানি এয়ারলাইনসের অনুমোদন বাতিল করেছে জার্মানি।

সংবাদ মাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানি এয়ারলাইনস নিষেধাজ্ঞা আরোপে ব্যাপক মার্কিন চাপে দেশটি এ উদ্যোগ নিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্র অভিযোগ বলে, মাহান এয়ারলাইনস ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে অর্থনৈতিক ও অন্যান্যভাবে সহায়তা করছে। পরবর্তী ইউরোপীয় মিত্র দেশগুলোকেও একই পথ অনুসরণ করতে চাপ দিতে থাকে যুক্তরাষ্ট্র।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানায়, এয়ারলাইনসের ওপর জার্মানির নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর করা হবে। মার্কিন অর্থমন্ত্রী স্টেভ মানুচিন সোমবার বলেন, মাহান ওয়ারলাইনসের অবতরণের অধিকার কেড়ে নিতে জার্মানির সিদ্ধান্ত যথাযথ বলে বিবেচনা করছেন তিনি।

এই সংস্থাটির বিমানে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সরঞ্জাম ও সেনাদের সিরিয়ায় পরিবহন করা হয়। তাদের ওপর সন্ত্রাসবাদের সংশ্লিষ্ট মাঝারি নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তারা চাচ্ছে- বিশ্বের অন্যান্য দেশেও একই পথ অবলম্বন করুক।

তবে এ নিষেধাজ্ঞা নিয়ে রয়টার্সের সঙ্গে তাৎক্ষণিক মন্তব্য করতে চায়নি মাহান এয়ারলাইনস। ইরানের প্রথম ব্যক্তি মালিকানার এয়ারলাইন মাহান ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়েছে। দেশটির সবচেয়ে বড় বিমান বহরও তাদের। ইতালি, স্পেন, ফ্রান্স ও গ্রিসসহ বিভিন্ন ইউরোপীয় দেশে এ বিমানের যাতায়াত রয়েছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

up-arrow