২২ জানুয়ারি, ২০১৯ ১৭:৪৬

খাশোগি হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্তের পরিকল্পনায় তুরস্ক

অনলাইন ডেস্ক

খাশোগি হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্তের পরিকল্পনায় তুরস্ক

জামাল খাশোগি

প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় তুরস্ক আন্তর্জাতিক তদন্তের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। সোমবার ইস্তানবুলে তরুণদের এক সমাবেশে এ কথা জানান তিনি। 

মাওলুদ জায়িশ আওগালু বলেন, ওয়াশিংটন পোস্টের এ সাংবাদিকের নির্মম হত্যাকাণ্ড নিয়ে নিজস্ব তদন্তে পাওয়া তথ্য তুরস্কের সঙ্গে শেয়ার করেনি সৌদি আরব। 

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গেলে তাকে নির্মমভাবে হত্যা করা হয়।

গত বছরের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে গিয়ে বর্বর হত্যাকাণ্ডের শিকান হন খাশোগি। কনস্যুলেটের ভেতরেই তার অঙ্গপ্রত্যঙ্গ কেটে টুকরো টুকরো করা হয়। তুরস্কের দাবি, এটি সৌদি সরকারের নির্দেশে পরিকল্পিত হত্যাকাণ্ড।

সৌদি আরব এ সাংবাদিকের নিখোঁজ হওয়ার খবর প্রথমে অস্বীকার করলেও পরে স্বীকার করে এক নীতিহীন অভিযানে তিনি নিহত হয়েছেন।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের তদন্ত খাশোগি হত্যাকাণ্ড মেনে নিতে সৌদিকে বাধ্য করে। পশ্চিমা দেশগুলো এ হত্যাকাণ্ড চাপা দেয়ার চেষ্টা করছে বলেও তিনি অভিযোগ করেন।

মাওলুদ জায়িশ আওগালু বলেন, আমরা দেখেছি- বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে যারা কথা বলেন, তারা যখন অর্থ দেখেছেন, তখন এ বিষয়গুলো ধামাচাপা দেয়ার চেষ্টা করেছে। কাজেই আসন্ন যে কোনো সময় একটি আন্তর্জাতিক তদন্তের জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

এ হত্যাকাণ্ড নিয়ে কথা বলার বিপদ নিয়ে তুরস্ক অবগত বলে জানান আওগালু।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর