২৩ জানুয়ারি, ২০১৯ ১০:৪২

ভয়ঙ্কর ‘মিলান ২টি’

অনলাইন ডেস্ক

ভয়ঙ্কর ‘মিলান ২টি’

ফাইল ছবি

‘মিলান ২টি’ প্রস্তুতকারী দেশ ফ্রান্স। ফরাসি ভাষায় মিলান এর অর্থ ঘুড়ি। এটি সেকেন্ড জেনারেশন অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল।

মিলান'র পাঁচটি ভ্যারিয়্যান্ট রয়েছে- মিলান ১, মিলান ২, মিলান ২টি, মিলান ৩ এবং মিলান ইআর। মিলান ৩ এবং ইআর হলো থার্ড জেনারেশন অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল।

১৯৭২ সাল থেকে সেনাবাহিনীতে মিলান'র ব্যবহার শুরু হয়। সাউথ আফ্রিকান বর্ডার ওয়ার, লেবাননের গৃহযুদ্ধ, ইরান-ইরাক যুদ্ধ, উপসাগরীয় যুদ্ধ, লিবিয়া, ইরাক, সিরিয়ার গৃহযুদ্ধ এবং ২০১৭ সালের ইরাক-কুর্দ সংঘর্ষে খুব কার্যকরী ভূমিকা ছিল এই অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইলের।

এই মিসাইলে সেমি অটোমেটিক কম্যান্ড টু লাইন অব সাইট (স্যালকোস) সিস্টেম দ্বারা পরিচালিত হয়। অর্থাৎ, একজন অপারেটর থাকেন যিনি লক্ষ্যবস্তুকে আঘাত করার জন্য মিসাইলকে গাইড করেন।

মিলান শ্রেণির মিসাইলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশেষত্ব হল, এটা অন্য মিসাইলকে ট্র্যাক করে পিছনের দিকে লাগানো ইনফ্রারেড ল্যাম্প বা ইলেকট্রনিক ফ্ল্যাশ ল্যাম্পের মাধ্যমে।

এটি ওয়্যার-গাইডেড মিসাইল। অর্থাৎ উৎক্ষেপণ স্থল থেকে মিসাইলের সঙ্গে সংযোগস্থাপনের ব্যাবস্থাও অনন্য। তবে এই ওয়্যার-গাইডেড মিসাইলের রেঞ্জ বেশি হয় না। সর্বাধিক রেঞ্জ চার কিলোমিটার। যেখানে মিলান ২টি-এর রেঞ্জ উৎক্ষেপণ স্থল থেকে ২ কিলোমিটার।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর