Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০১৯ ১০:২৮ অনলাইন ভার্সন
স্পেনের মতো 'ষাঁড় দৌড়' উৎসব করতে চায় সৌদি আরব
অনলাইন ডেস্ক
স্পেনের মতো 'ষাঁড় দৌড়' উৎসব করতে চায় সৌদি আরব

সৌদি আরব রাষ্ট্রীয় বিনিয়োগে দেশের বিনোদন খাত উন্নয়নের যে উচ্চাভিলাষী পরিকল্পনা ব্যক্ত করেছে, সেই পরিকল্পনার মধ্যে স্পেনের প্যাম্পলোনার ঐতিহ্যবাহী ষাঁড়ের দৌড় আয়োজনও রয়েছে। মধ্যপ্রাচ্যের রক্ষণশীল রাজ্যটি মোমের মূর্তির একটি জাদুঘর তৈরির পরিকল্পনাও করছে, জনপ্রিয় র‍্যাপার জে যি যেটির উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালন করবেন বলে আশা করছে তারা।

সৌদি আরবের নাগরিক বিনোদন কর্তৃপক্ষের প্রধান তুর্কি-আল-শেখ ধারণা করছেন এসব পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বিলিয়ন ডলার আয় করার সম্ভাবনা রয়েছে। সৌদি আরবকে ঐ অঞ্চলের প্রধান বিনোদন কেন্দ্রে পরিণত করার এই পরিকল্পনার মূল ব্যক্তি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

মঙ্গলবার রিয়াদে আয়োজিত এক অনুষ্ঠানে সৌদি বিনোদন কর্তৃপক্ষের ভবিষ্যৎ কৌশল তুলে ধরা হয়; যেখানে ২০১৯ সালে তাদের কী ধরনের অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে তা তুলে ধরেন সংস্থার প্রধান তুর্কি-আল-শেখ। প্যামপ্লোনার সান ফেরমিনের ষাঁড় দৌড়ের উৎসবের পাশাপাশি ই-গেমিং টুর্নামেন্টেরও আয়োজন করার বিষয়ে চিন্তা করছে তারা।

এছাড়া অ্যানিমেশন ছবি 'আলাদিন' এবং 'দ্য লায়ন কিং'এর মত মিউজিক্যাল এবং এনবিএ'র (অ্যামেরিকার বাস্কেটবল লিগ) একটি ম্যাচও আয়োজন করার কথা ভাবছে তারা।পরিকল্পনা রয়েছে কোরআন পাঠের একটি প্রতিযোগিতা আয়োজনের, যার প্রথম পুরস্কারের অঙ্কটা হবে প্রায় ১০ লাখ পাউন্ড।আরেকটি প্রতিযোগিতা হবে সবচেয়ে শ্রুতিমধুর 'আজান'এর।

জাদুবিদ্যার অনুশীলন সৌদি আরবে গুরুতর অপরাধ হিসেবে গণ্য হলেও বিশ্বের শীর্ষস্থানীয় জাদুকরদের নিয়ে অনুষ্ঠান আয়োজনের কথাও চিন্তা করছে কর্তৃপক্ষ। বিনোদন কর্তৃপক্ষের প্রধান তুর্কি-আল-শেখ বলেন, এসব প্রকল্প লক্ষ লক্ষ না হলেও হাজারো মানুষের কর্মসংস্থান তৈরি করবে; যেখান থেকে আয় হবে কোটি কোটি ডলার।

সূত্র: বিবিসি বাংলা

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow