Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০১৯ ১৩:৪৯ অনলাইন ভার্সন
মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন সেই ইরানি সাংবাদিক
অনলাইন ডেস্ক
মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন সেই ইরানি সাংবাদিক
সংগৃহীত ছবি

১০ দিন কারাভোগের পর  ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির নারী সাংবাদিক ও নিউজ প্রেজেন্টার মারজিয়া হাশেমি মুক্তি পেয়েছেন। বুধবার স্থানীয় সময় বিকেলে তিনি আদালতের নির্দেশে মুক্তি পান।

বুধবার সকালে ওয়াশিংটন ডিসিতে ২৩ সদস্যের জুরি বোর্ডে মারজিয়ার বিরুদ্ধে অভিযোগে গঠনের শুনানিতে কোনো অভিযোগই প্রমাণিত না হওয়ায় তাকে মুক্তি দেয়ার আদেশ দেন গ্রান্ড জুরি। এরপর কারাগারের আনুষ্ঠানিকতা শেষে বিকেলে তাকে মুক্তি দেয়া হয়।

আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যে জন্মগ্রহণকারী মারজিয়ার আগের নাম ছিল মেলানি ফ্রাঙ্কলিন। খ্রিস্টান পরিবারে বেড়ে ওঠা ওই নারী পরে ইসলাম গ্রহণ করেন। একজন ইরানি নাগরিকের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর তিনি নিজের জন্য মারজিয়া হাশেমি নাম বেছে নেন।

বেশ কয়েক বছর ধরে ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির সাংবাদিক ও নিউজ প্রেজেন্টার হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। 

গত রোববার আমেরিকার মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইস ল্যাম্বার্ট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। কিন্তু মঙ্গলবার রাত পর্যন্ত পরিবারের সঙ্গে তাকে যোগাযোগ করতে দেয়া হয়নি এবং এই দুই দিন তিনি কার্যত নিখোঁজ ছিলেন।

মারজিয়া হাশেমি নিজের অসুস্থ ভাইকে দেখতে এবং পরিবারের অন্য সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করতে আমেরিকা সফরে গিয়ে বিমানবন্দরেই আটক হন। তিনি তার মেয়েকে জানিয়েছেন, তাকে হ্যান্ডকাফ ও ডাণ্ডাবেরি পরানো হয়েছে এবং তার সঙ্গে দাগী আসামীর মতো ব্যবহার করা হয়েছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

up-arrow